ভুয়ো ছবি চিনিয়ে দেবে গুগল, আসছে ফ্যাক্ট চেক ফিচার

ইন্টারনেট জায়ান্ট গুগল আবার একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এবার থেকে ইউজাররা গুগলে কোনো ছবি সার্চ করার সময় সেটির অথেন্টিশিটি যাচাই করতে সক্ষম হবে। সম্প্রতি একটি ব্লগ পোস্টের মাধ্যমে গুগল জানিয়েছে, সংস্থাটি “ফ্যাক্ট চেক” নামক একটি অপশন দিতে চলেছে, যার সাহায্যে ইউজাররা গুগল ইমেজেে ইস্যুগুলিকে নেভিগেট করতে এবং ওয়েবে তারা যে ছবিগুলি দেখছে সে সম্পর্কে আরো বিশদ জানতে পারবে।

এখন থেকে, ইউজাররা যখনই গুগল ইমেজে কোনো কিছু সার্চ করবে, তারা থাম্বনেলে ইমেজ রেজাল্টের নীচে একটি “ফ্যাক্ট চেক” লেবেল দেখতে পাবে। যখন আরও বড় ফর্ম্যাটে ছবিটি দেখার জন্য ইমেজ রেজাল্টে ট্যাপ করবে, তখন অন্তর্নিহিত ওয়েব পেজে সেটি সম্পর্কে সংক্ষিপ্তসার দেখতে পাবে। গুগল আরো বলেছে, এই “ফ্যাক্ট চেক” লেবেলগুলি নির্দিষ্ট কিছু ছবিতে এবং আর্টিকেলে উপলব্ধ থাকবে, এবং বিস্তারিত স্টোরিটিতে একটি ইমেজ থাকবে।

ফ্যাক্ট চেক লেবেলগুলি ওয়েবে স্বতন্ত্র, অথেন্টিক উৎস থেকে আসা ফলাফলগুলি প্রদর্শন করবে যা সংস্থাটির ক্রাইটেরিয়া পূরণ করে। এই উৎসগুলি ClaimReview-এর উপর নির্ভর করে। জানিয়ে রাখি, ইতিমধ্যেই গুগল ইতিমধ্যে গুগল সার্চ এবং গুগল নিউজে ফ্যাক্ট চেক অপশন হাইলাইট করেছে।

সংস্থাটি মনে করে যে, কখনও কখনও সার্চ রেজাল্ট ইউজারের জন্য ততটাও ফলপ্রসূ হয়না, তাই গুগল চায় ব্যবহারকারীরা যা খুঁজছেন সেটির সঠিক ফলাফল খুঁজে পেতে সহায়তা করা। উল্লেখ্য, গত এপ্রিলে, গুগল, সার্চ রেজাল্টগুলিতে ক্যোয়ারি নামের একটি নতুন ফিচার যুক্ত করেছে যা ব্যবহারকারীদের তরফে সেরকম সাড়া পায়নি।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।