টিকটকের জনপ্রিয়তায় ঘুম উড়েছে গুগলের, টেক্কা দিতে আনছে ‘Shorts’

স্বল্প দৈর্ঘ্যের ভিডিও প্ল্যাটফর্ম TikTok এর জনপ্রিয়তা চিন্তায় ফেলেছে Google কে। আর সেইকারণে গুগল এবার তাদের ভিডিও প্ল্যাটফর্ম Youtube এর একটি বিশেষ ভার্সন ‘Shorts’  লঞ্চ করার চিন্তাভাবনা নিচ্ছে। গুগল আশা করছে শর্ট এর মাধ্যমে টিকটক কে টক্কর দেওয়া সম্ভব। ইউটিউব শর্ট এও ব্যবহারকারীরা মোবাইলের মাধ্যমে ছোট ভিডিও আপলোড করতে পারবে।

দ্রুত বাড়ছে টিকটকের ব্যবহারকারী :

টিকটক ২০১৬ সালে চীনে লঞ্চ করা হয়েছিল। এরপর ২০১৮ সালে একে সারা বিশ্বে লঞ্চ করা হয়। এই অ্যাপে ব্যবহারকারীরা ৩ সেকেন্ড থেকে ৬০ সেকেন্ডের ভিডিও আপলোড করতে পারে। টিকটক মোবাইল অ্যাপ লঞ্চের সাথে সাথে জনপ্রিয়তার শিখরে উঠে যায় এবং এর ব্যবহারকারীর সংখ্যা দেখতে না দেখতেই কোটিতে পৌঁছে যায়।

ইউটিউবের ইউজার আসছে টিকটকে :

গুগলের সবচেয়ে বড় চিন্তা হল ভিডিও মেকার ও ভিউযারদের টিকটকে শিফট হওয়া। এখন অনেক ইউটিউবার তাদের TikTok অ্যাকাউন্ট তৈরি করেছে এবং এতে ছোট ভিডিও আপলোড করা শুরু করেছে। গুগল তার ইউটিউব ভিডিও নির্মাতাদের এবং দর্শকদের হারাতে চায় না এবং সে কারণেই তারা শর্ট আনছে।

ইউটিউব এক্ষেত্রে টিকটকের আগে :

ইউটিউব শর্টসের বড় দিক হল এটিতে টিকটাকের চেয়ে অনেক বেশি লাইসেন্স প্রাপ্ত ভিডিও, অডিও এবং মিউজিক পাওয়া যাবে। এই ক্ষেত্রে টিকটক পিছিয়ে থাকবে। এমন পরিস্থিতিতে গুগল শর্টের নির্মাতারা তাদের ভিডিওগুলি তৈরি করতে কয়েক মিলিয়ন মিউজিকের বিকল্প পাবে।