সাময়িক সমস্যা কাটিয়ে ফের স্বমহিমায় Youtube থেকে Gmail

ফের অস্বস্তির মুখে টেক জায়ান্ট Google! কিছুক্ষণ আগে হঠাৎ করেই বিপর্যস্ত হয়ে পড়ে Google Search, Youtube এবং Gmail পরিচালিত অন্যান্য পরিষেবাগুলি। সারা বিশ্বজুড়ে ইউটিউব, গুগল ড্রাইভ, গুগল ম্যাপ, গুগল প্লে, গুগল হ্যাংআউটস, গুগল ডুও বা গুগল মিটের মতো একাধিক পরিষেবা সাময়িকভাবে অচল হয়ে পড়ে, ভারতীয় ইউজাররাও এই সমস্যার হাত থেকে রেহাই পায়নি! ফলে ব্যাপক বিরক্তি প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের ইউজার! তবে ঘণ্টা খানেকের মধ্যেই পরিস্থিতি সামাল দিতে মাঠে নামে গুগল। এই মুহূর্তে গুগল, এই সমস্যা অনেকটাই কাটিয়ে উঠতে পেরেছে বলে দাবি জনপ্রিয় ওয়েবসাইট ডাউন-ডিটেক্টরের।

ঠিক কী অসুবিধার মুখে পড়েছিলেন ইউজাররা?

আজ বিকেল থেকেই ইউটিউব অ্যাক্সেস করতে পারেননি একাংশ ইউজার। গুগল ক্রোম থেকে ইউটিউব চালু করলেই আশ্চর্যজনক ভাবে ইনকগনিটো মোড অন হয়ে যাচ্ছিল, নয়তো স্ক্রিনে ‘Something went wrong’ কথাটি ফুটে উঠছিল। অন্যদিকে জিমেইলে লগইন করতে গেলে বলা হচ্ছিল ইউজারের অ্যাকাউন্ট খুঁজে পাওয়া যাচ্ছে না। অন্যদিকে বাকি গুগল পরিষেবাগুলিতেও কমবেশি বিভিন্ন সমস্যা দেখা দিয়েছিল।

তবে স্বস্তির বিষয় এটাই যে এই পরিষেবাগুলি ফের স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। অনেকটাই মিটেছে ইউটিউবের সমস্যা। মাইনর কিছু ইস্যু বাদ দিলে জিমেইল এবং গুগলের অন্যান্য পরিষেবাগুলিও প্রায় সমস্ত ডিভাইসে ঠিকঠাক কাজ করছে। গুগলের মতে, গ্লোবাল সার্ভারে কিছু সমস্যা দেখা দেওয়ার কারণেই এই পরিষেবাগুলি সাময়িকভাবে বিঘ্নিত হয়েছে।

তবে বিশাল ইউজারবেসের কথা মাথায় রেখে গুগল ইস্যুগুলিকে তড়িঘড়ি মিটিয়ে ফেলার জন্য প্রাণপাত করলেও, নেটিজেনদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। এমনকি সোশ্যাল মিডিয়া ছেয়ে গেছে মিমে।

আসুন দেখে নেওয়া যাক, এই বিষয়ে ইউজাররা কী বলেছেন –

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020