WhatsApp-এর মাধ্যমে হবে কোভিড সনাক্তকরণ, লঞ্চ হল X-Ray Setu

government-launches-x-ray-setu-on-whatsapp-can-detect-covid

এবার WhatsApp-এর মাধ্যমেই কোভিড সনাক্তকরণ করা যাবে। AI এবং রোবোটিক্স বডি Artpark-এর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, WhatsApp-এর মাধ্যমে পরিচালিত আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-বেসড X-Ray Setu এবার থেকে কোভিড শনাক্তকরণে সহায়তা করবে। নন-প্রফিট অর্গ্যানাইজেশন Artpark-এর সিইও উমাকান্ত সোনি, সংবাদ সংস্থা PTI-কে জানিয়েছেন, স্টার্ট-আপ Niramai এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের (IISc) সহযোগিতায় তৈরি X-Ray Setu সাধারণ X-ray-এর সাহায্যে COVID-19 সনাক্ত করে, যা বর্তমানে কোনও ফি না নিয়ে ব্যাকএন্ডে AI সিস্টেম ব্যবহার করে প্রসেস করা হয়।

Niramai-এর প্রতিষ্ঠাতা, সিইও এবং সিটিও গীতা মঞ্জুনাথ বলেন, X-Ray Setu-র লক্ষ্য গ্রামাঞ্চলে সাশ্রয়ী মূল্যের এবং কোভিড, নিউমোনিয়া, যক্ষ্মা ইত্যাদির মতো ফুসফুসের সংক্রমণের দ্রুত স্ক্রিনিংয়ের জন্য একটি ইকোসিস্টেম তৈরি করা। বর্তমানে কোভিডের বিপুল সংক্রমণের কারণে বহু জায়গায় মানুষের RT-PCR টেস্ট করাতে দেরি হচ্ছে এবং টেস্ট করা হয়ে গেলেও বিপুল সংখ্যক মানুষের ভিড়ে কখনো কখনো ভুল রিপোর্টও চলে আসছে। এইরকম ক্ষেত্রগুলিতে X-Ray Setu গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মঞ্জুনাথের মতে, X-Ray Setu, RT-PCR এবং সিটি স্ক্যানের সাপ্লিমেন্ট হতে পারে।

X-Ray Setu-র সাহায্যে ডাক্তাররা সন্দেহভাজন রোগীদের বুকের এক্স-রে স্ক্যান আপলোড করতে এবং COVID-19 সনাক্ত করতে সক্ষম হবেন। সাধারণত, এটি সিটি স্ক্যান বা RT-PCR পরীক্ষার মাধ্যমে করা হয়, কিন্তু এই প্রযুক্তিগুলি এখনও গ্রামীণ ভারতের একটি বড়ো অংশে উপলব্ধ নয়, এবং এইভাবে X-Ray Setu করোনা ভাইরাসের বিরুদ্ধে দেশের লড়াইয়ে বিপুল পরিমাণে সহায়তা করতে পারে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয়টি হল, X-Ray Setu WhatsApp bot স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান প্রসেস ও অ্যানালাইজ করে 10-15 মিনিটের মধ্যে রিপোর্ট জেনারেট করতে পারে।

সোনি জানিয়েছেন যে, প্রযুক্তিটি গত এক সপ্তাহ ধরে চালু রয়েছে এবং 500 জন ডাক্তার এটি ব্যবহার করেছেন। এর পাশাপাশি আগামী 15 দিনের মধ্যে আরও ব্যাপকভাবে X-Ray Setu-কে কাজে লাগানোর জন্য প্রশিক্ষণপ্রাপ্ত 10,000 ডাক্তারকে নিয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করার পরিকল্পনা চলছে, যাতে কোভিডের তৃতীয় ঢেউ এলে খুব সহজেই তার মোকাবিলা করা যেতে পারে এবং গ্রামাঞ্চলের ডাক্তাররাও পর্যাপ্ত সুবিধা লাভ করতে পারেন।

তিনি আরও বলেন যে, 31 মার্চ, 2019 পর্যন্ত ভারতে 5,335 টি গ্রামীণ কমিউনিটি হেলথ সেন্টার (CHC) রয়েছে, যা এই কাজে ব্যবহার করা যেতে পারে। এবং প্রাইভেট এস্টিমেট থেকে জানা যায় যে, তাদের মধ্যে দুই-তৃতীয়াংশের একটি কার্যকরী এক্স-রে মেশিন এবং এটি পরিচালনার জন্য একজন প্রযুক্তিবিদ রয়েছে। সোনি উল্লেখ করেছেন, “আমরা এক্স-রে মেশিন ইনস্টল করা সমস্ত জায়গায় পৌঁছানোর জন্য আমাদের সর্বোত্তম প্রচেষ্টা করছি। আমরা আগামী 6-8 মাসের জন্য কোনও ফি নেব না। এমনকি পেইড বেসিসেও এটি টেস্ট পিছু 100 টাকারও কম হবে।”

IISc প্রোমোটেড Artpark টেকনোলজি ইনোভেশনকে সাপোর্ট করার পাশাপাশি AI এবং রোবোটিক্স ফেসিলিটিজ ডেভেলপ করার জন্য আন্তঃবিভাগীয় সাইবার-ফিজিক্যাল সিস্টেম (Interdisciplinary Cyber-Physical Systems) এবং কর্ণাটক সরকারের জাতীয় মিশনের অধীনে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের (Department of Science and Technology) কাছ থেকে 230 কোটি টাকার সহায়তা পেয়েছে।

Artpark (AI and Robotics Technologies Park)-এর সহ-প্রতিষ্ঠাতা এবং চিফ ইনফরমেশন অফিসার শুভাশিস ব্যানার্জি বলেছেন, X-Ray Setu রোগীদের প্রাথমিক চিকিৎসায় সহায়তা করতে পারে, যা RT-PCR টেস্টের ক্ষেত্রে 24 ঘন্টারও বেশি সময় নেয় এবং কিছু কিছু ক্ষেত্রে 3-4 দিন অপেক্ষাও করতে হয়। তবে CT Scan-এর জোরালো রেডিয়েশনের প্রভাবের কথা মাথায় রেখে X-Ray Setu-তে বেশ কিছু কোয়ালিটেটিভ প্যারামিটার যুক্ত করা হতে পারে বলে তিনি জানিয়েছেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।