ফেসবুক ও গুগলকে খাদ্য সম্পর্কে ভুল তথ্য সরানোর নির্দেশ দিলো কেন্দ্র

সরকার থেকে গুগল এবং ফেসবুক কে নির্দেশ দেওয়া হয়েছে নকল এবং খাদ্য সামগ্রীর ভুল তথ্য প্রদানকারী ভিডিও গুলিকে ডিলিট করার জন্য।

ইন্টারনেটে আমরা প্রায়ই খাদ্য এবং দৈহিক জীবনযাপনের বহু ভিডিও দেখে থাকি । তবে আমরা কি যাচাই করে দেখি তা কতটা ঠিক বা ভুল । ইন্টারনেটের বিভিন্ন সাইটে বহু এমন ভিডিও আছে যা মানুষকে ভুল পথে চালিত করে । সেই জন্যই সরকার থেকে গুগল এবং ফেসবুক কে নির্দেশ দেওয়া হয়েছে নকল এবং খাদ্য সামগ্রীর ভুল তথ্য প্রদানকারী ভিডিও গুলিকে ডিলিট করার জন্য। সরকার জানিয়েছে যে এতে জনতা ভুল পথে চালিত হচ্ছে। ভুল তথ্য গুলি মেনে তাদের দৈহিক এবং মানসিক বিভিন্ন সমস্যা সৃষ্টি হচ্ছে।
খাদ্য বিভাগের প্রধান পবন আগরওয়াল ,আইটি সেক্রেটারি অজয় প্রকাশ কে যে সব অ্যাকাউন্ট থেকে এরকম ভিডিও এবং তথ্য প্রদান করা হয় সে সমস্ত অ্যাকাউন্টগুলি ব্লক করার জন্য বলেছেন।তিনি আরো বলেন বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম গুলিতে যে সমস্ত অ্যাকাউন্ট থেকে ভুল এবং নকল খাদ্য সংক্রান্ত তথ্য প্রদান করা হচ্ছে যা যত তাড়াতাড়ি সম্ভব বন্ধ করা প্রয়োজন। এভাবে বিভিন্ন সোশ্যাল মিডিয়ার অপব্যবহার বন্ধ করার জন্য তারা গুগল কে নোটিস পাঠিয়েছেন । সেই নোটিসে বলা হয়েছে যে যত তাড়াতাড়ি সম্ভব যেন তারা এ বিষয়ে ব্যবস্থা নেয় এবং এই সমস্ত ভিডিও বা তথ্য প্রদানকারী অ্যাকাউন্ট ভারতে বন্ধ করা হয়।
এই বিজ্ঞপ্তির উত্তরে আইটি প্রধান জানিয়েছেন যে তারা নোটিশটি পেয়েছেন এবং তারা সে বিষয়ে গুরুত্ব দিয়ে দেখবেন । যথারীতি এরপরের একটি জেনারেল মিটিংয়ে এই বিষয়টিকে তুলে ধরা হয়, যেখানে এফ এস এস এ আই মন্তব্য করেছে বিভিন্ন সোশ্যাল মিডিয়াকে খাদ্য মানের সম্পর্কে ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহার করা হচ্ছে।আইটি প্রধান আরো বলেছেন-
” প্লাস্টিকের ডিম, প্লাস্টিকের চাল, দুধের মেলামাইনের মিথ্যা ভয়ের সৃষ্টি করা এবিষয়ের একটি উদাহরণ।একটি ভুয়ো ভিডিও ,যেখানে দুধের মেলামাইনের উপস্থিতি দেখানো হয়, সেটি সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে গিয়েছিল, এটি প্রকাশ করেছিল যে FSSAI দুধে মেলামাইন ব্যবহার করার অনুমতি দিয়েছে।”
এসবের পরেই ভারত সরকার গুগলকে বিজ্ঞপ্তি পাঠানোর নির্দেশ দেয়। সেখানে বলা হয় যে এই ধরনের ভিডিও বা তত্ত্ব মানুষের মনে ভয়ের সৃষ্টি করছে । এছাড়াও এফ এস এস এ আই ঘোষণা করেছেন প্রতিটি কোম্পানিকে একজন নোডাল অফিসার নিয়োগ করা উচিত যারা এ বিষয়ে খেয়াল রাখবে ।

পড়ুন : কোম্পানির নামে মিথ্যা প্রচারের জন্য গুগলকে আইনি নোটিশ পাঠালো আমূল

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন