করোনা মোকাবিলায় নয়া হাতিয়ার ১৯২১, আপনার ফোনে আসবে কল

দেশজুড়ে দ্রুত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। যদিও এই মহামারী আটকাতে চেষ্টার ত্রুটি রাখছে না সরকার। ডিজিটাল প্ল্যাটফর্মগুলি ও সরকারকে যথাসাধ্য সাহায্যের চেষ্টা করছে। এবার করোনা মোকাবিলায় টেলিফোনিক সার্ভে শুরু করলো সরকার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক আজ জানিয়েছে এই সার্ভের জন্য লোকের মোবাইলে ১৯২১ নম্বর কল করা হবে।

নোটিফিকেশনে স্পষ্টভাবে বলা হয়েছে যে, NIC এই টেলিফোনিক সার্ভেটি সম্পন্ন করবে এবং লোকদের জানিয়ে দেওয়া হবে যে এটি একটি আসল সমীক্ষা। তাই লোকেদের এই সার্ভেতে অংশগ্রহণ করার আবেদন করা হয়েছে। সরকার এই সার্ভেটি ভালভাবে সম্পন্ন করার চেষ্টা করেছে, যাতে এর থেকে তথ্য নিয়ে করোনা ভাইরাস সংক্রমণ রোধ করা যায়।

এছাড়াও প্রতারকদের থেকেও সাবধানে থাকতে বলা হয়েছে। ১৯২১ ছাড়া অন্য কোনো নম্বর থেকে কল করে কিছু জানতে চাইলে, না জানানোর অনুরোধ করা হয়েছে। এই নোটিফিকেশনে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই সার্ভে সম্পর্কে নাগরিকদের সচেতন করতে বলা হয়েছে। এর সাথে রাজ্যগুলিকে ভুয়ো কল এড়ানোর জন্য লোকেদের মধ্যে সচেতনতা বাড়ানোর কথা বলা হয়েছে। শুধু তাই নয় রাজ্য স্বাস্থ্য বিভাগকে তাদের সরকারী ওয়েবসাইটে এই সার্ভে সম্পর্কে তথ্য প্রকাশ করার নির্দেশ দেওয়া হয়েছে।

MoHFW তরফে দেশবাসীর কাছে অনুরোধ করা হয়েছে ১৯২১ ছাড়া অন্য কোনো নম্বর থেকে আসা কলে কোনো তথ্য না প্রকাশ করতে। জালিয়াতরা সরকারের এই সমীক্ষার ফায়দা তুলে দেশবাসীকে বিপদে ফেলতে পারে। খুব শীঘ্রই NIC এই সার্ভে শুরু করবে বলে জানা গেছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।