‘মেড ইন ইন্ডিয়া’: জুম এর মত অ্যাপ বানালে ১ কোটি টাকা দেবে ভারত সরকার

develop app like zoom and govt will pay 1 crore

ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় (MeitY) চায় ভারতীয় স্টার্টআপ কোম্পানিগুলি সরকারের জন্য ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম তৈরী করুক। মন্ত্রক বলেছে যে, এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মে সমস্ত ভিডিও রেজোলিউশন এবং অডিও কোয়ালিটির সাপোর্ট থাকা দরকার। এছাড়াও এই প্ল্যাটফর্মটি এমন ভাবে তৈরী করা উচিত যাতে সমস্ত ডিভাইসে এটি কাজ করতে পারবে। ফলে অনেকে একসাথে এখানে অংশগ্রহণ করতে পারবে। যাতে একাধিক অংশগ্রহণকারী সম্মেলনে অংশ নিতে পারেন। এর পাশাপাশি প্ল্যাটফর্মটি যেন সমস্ত ধরণের নেটওয়ার্কে কাজ করে সেটাও নিশ্চিত করতে বলা হয়েছে।

MeitY এমন একটি দল খুঁজছে যারা একটি নতুন ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম তৈরি করতে পারে। এর জন্য রেজিস্ট্রেশনের শেষ তারিখ ৩০ এপ্রিল। এই কাজে প্রথমের ১০ টি দল নির্বাচন করা হবে এবং এই দলগুলিকে প্রথম প্রোটোটাইপ প্রস্তুত করতে প্রায় ৫ লক্ষ টাকা দেওয়া হবে। প্রোটোটাইপের ভিত্তিতে এরমধ্যে তিনটি দলকে বাছা হবে এবং ফাইনাল সলিউশন ডেভেলপ করার জন্য তাদের ২০ লক্ষ টাকা ফান্ডিং দেওয়া হবে।

তিনটি দলের মধ্যে যে সবচেয়ে ভালো সলিউশন ডেভেলপ করবে সেই দলকে বিজয়ী ঘোষণা করা হবে। এরপর তাকে ফাইনাল প্রোডাক্ট তৈরীর জন্য ১ কোটি টাকা দেওয়া হবে। এর পরে সেই দলকে এই প্ল্যাটফর্ম রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য প্রতি বছর ১০ লক্ষ টাকা দেওয়া হবে। এইভাবে, MeitY মেড ইন ইন্ডিয়া অ্যাপ্লিকেশন তৈরীর একটি দল খুঁজছে।

জুম প্ল্যাটফর্ম না ব্যবহার করার অনুরোধ :

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রকের দ্বারা জারি করা একটি নির্দেশিকায় জানানো হয়েছে, ” জুম কোন ব্যক্তি অথবা সংস্থার ক্ষেত্রে একেবারেই নিরাপদ নয়”। প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম CERT- India ঠিক একইরকম পরামর্শ দিয়েছিল। ফলে কোনো সরকারি কাজে এই অ্যাপ না ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।