PUBG সহ ১১৮ টি মোবাইল অ্যাপকে ব্যান করলো কেন্দ্র সরকার

Govt Bans Pubg and 118 other mobile apps

তথ্য ও প্রযুক্তি মন্ত্রক আজ অর্থাৎ বুধবার PUBG সহ ১১৮ টি মোবাইল অ্যাপকে ব্যান করেছে। লাদাখ সীমান্তে ভারত ও চীনের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হওয়ার পরই আজ এই সিদ্ধান্ত নেওয়া হল। সরকারের তরফে জানানো হয়েছে, এই ১১৮ টি মোবাইল অ্যাপ হল ‘ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রীয় সুরক্ষা এবং গণ-শৃঙ্খলা রক্ষার জন্য হানিকর’। প্রসঙ্গত ভারতে প্রায় ৩৩ মিলিয়ন PUBG -র সক্রিয় খেলোয়াড় আছে।

তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের তরফে বলা হয়েছে, পাবজি মোবাইল গেমটিকে তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারায় নিষিদ্ধ করা হয়েছে। এই সিদ্ধান্তটি ভারতীয় সাইবারস্পেসের সুরক্ষা, এবং সার্বভৌমত্ব নিশ্চিত করার লক্ষ্যে একটি পদক্ষেপ। বলা হয়েছে, এই পদক্ষেপটি কোটি কোটি ভারতীয় মোবাইল এবং ইন্টারনেট ব্যবহারকারীদের স্বার্থ রক্ষা করবে।

মন্ত্রক আরও জানিয়েছে, তারা দীর্ঘদিন ধরেই অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মে উপলব্ধ কিছু অ্যাপের বিরুদ্ধে অভিযোগ পাচ্ছিল, যে তারা অবৈধভাবে ভারতের বাইরে অবস্থিত সার্ভারে ভারতীয়দের ডেটা জমা করছে। যা ভারতের জাতীয় সুরক্ষা এবং প্রতিরক্ষা, সর্বোপরি ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতাকে নষ্ট করে। এটি অত্যন্ত গভীর এবং তাৎক্ষণিক উদ্বেগের বিষয় যার জন্য জরুরি ব্যবস্থা গ্রহণের প্রয়োজন ছিল।

প্রসঙ্গত গত জুন মাসে ৫৯টি চীনা অ্যাপকে কেন্দ্র সরকার ভারতে ব্যান করেছিল। যার মধ্যে TikTok, UC Browser, Weibo, Baidu প্রভৃতি ছিল। এই অ্যাপগুলি ব্যান করার পিছনেও একই কারণ দেখিয়েছিল সরকার।