Star College Scheme: নিজের উদ্ভাবনে দুনিয়াকে বদলাতে চান? আপনাকে গাইড করতে নয়া উদ্যোগ কেন্দ্রের

প্রত্যন্ত এলাকার কলেজ গুলিকেও এই প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা হয়েছে

Govt -launches-dbt-star-college-mentorship-programme

ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষ উপলক্ষে যুব উদ্ভাবকদের জন্য DBT Star college mentorship program চালু করল কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh)। ইতিমধ্যেই ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের (science and technology ministry) তরফ থেকে যুব সম্প্রদায়কে বৈজ্ঞানিক গবেষনায় উদ্বুদ্ধ করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তারই অংশ হিসেবে এবার দেশে চালু হল ডিপিটি স্টার কলেজ মেন্টরশিপ প্রোগ্রাম, যা ইয়ং জেনারেশনকে নেটওয়ার্কের কনসেপ্ট, হ্যান্ড হোল্ডিং এবং আউট স্ট্রেচে বিশেষভাবে সাহায্য করবে।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, ভারত সরকারের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রীর অন্তর্গত বায়োটেকনোলজি ডিপার্টমেন্টের (DBT) সাহায্যে দেশের প্রত্যেকটি জেলায় এই স্টার কলেজ প্রোগ্রাম চলবে।

তিনি আরো জানান,দেশের প্রত্যন্ত এলাকার কলেজ গুলিকেও এই প্রোগ্রামের অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রত্যেক মাসে সেখানে বিজ্ঞান বিষয়ক বিভিন্ন ওয়ার্কশপ এবং মিটিং করা হবে। সেইসঙ্গে স্টার স্ট্যাটাস কলেজগুলি হ্যান্ড হোল্ডিং এবং পিয়ার লার্নিং এর মাধ্যমে নতুন কলেজগুলিকে পরামর্শ দেবে। পাশাপাশি বিভিন্ন নতুন কলেজগুলিকে স্টার কলেজ স্কিমের আওতাভুক্ত করা হবে, যা আন্ডারগ্রাজুয়েট বিজ্ঞান কোর্সগুলিকে আরো মজবুত করে তুলতে সাহায্য করবে।

সিং আরও জানিয়েছেন, সারাদেশের ২৭৮ টি স্নাতক কলেজ বর্তমানে স্টার কলেজ স্কিমের আওতাভুক্ত হচ্ছে। যদিও ২০১৮-১৯ সালেই এই স্টার কলেজ স্কীমটি দেশের বিভিন্ন শহরে এবং গ্রামে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে।
এবার এই স্টার কলেজ স্কিমের নতুন মেন্টরশিপ প্রোগ্রাম দেশের ইয়াং জেনারেশনকে বিজ্ঞান এবং প্রযুক্তির প্রতি আরও আগ্রহী করে তুলবে তা বলাই বাহুল্য।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।