সাবধান! ‘নমস্তে’ নামে কোনো ভিডিও কলিং অ্যাপ আনেনি সরকার, মিথ্যা খবর ছড়িয়েছে মিডিয়া

govt-not-launched-say-namaste-video-conferencing-app-pib-fact-check

লকডাউনের সময় বিভিন্ন মিটিংয়ে যোগদান করতে Zoom ভিডিও কনফারেন্সিং অ্যাপের ব্যাপক ব্যবহার করছিল মানুষ। তবে সম্প্রতি জুম অ্যাপটির পাঁচ লাখ অ্যাকাউন্ট হ্যাক হওয়ার খবর সামনে আসে। এর পরে ভারত সরকার Zoom অ্যাপের ব্যবহার নিয়ে সতর্কতা জারি করে। জুম অ্যাপের সিইও অ্যাকাউন্ট হ্যাক হওয়ার খবরের সত্যতা স্বীকার করেন এবং বলেন শীঘ্রই এই সমস্যা ঠিক করা হবে।

এদিকে গতকাল ভারতের ইংরেজি সংবাদের ওয়েবসাইট, Firstpost ও অন্যান্য বিশ্বস্ত কয়েকটি সাইট থেকে একটি খবর প্রকাশ করা হয় যে, ভারত সরকার জুম অ্যাপ কে টেক্কা দিতে দেশীয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ -সে নমস্তে (Say Namaste) লঞ্চ করেছে। প্রতিবেদনে বলা হয়, সে নমস্তে অ্যাপটি বর্তমানে বিটা সংস্করণে রয়েছে। এর চূড়ান্ত সংস্করণ শীঘ্রই লঞ্চ করা হবে।

খবরে দাবি করা হয়, এই অ্যাপটি মুম্বাই-ভিত্তিক ওয়েব অ্যাপ্লিকেশন এবং সফটওয়্যার সংস্থা ইনস্ক্রিপ্ট তৈরি করেছে। এই মোবাইল অ্যাপটি তার ব্যবহারকারীদের বিনামূল্যে ভিডিও কনফারেন্সিং করতে দেয়। সে-নমস্তে মোবাইল অ্যাপটি এই সপ্তাহের শেষের দিকে গুগল প্লে স্টোর এবং আইওএস স্টোরে উপলব্ধ করা হবে।

সরকার বানিয়েছে Say Namaste?

নমস্তে অ্যাপটির খবর ভাইরাল হওয়ার পরে, প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) এর ফ্যাক্ট চেকিং দল এই জাতীয় কোনও অ্যাপ্লিকেশন চালু করার বিষয়টি অস্বীকার করেছে। পিআইবি জানিয়েছে যে সরকার এই নামে কোনও ভিডিও কনফারেন্সিং অ্যাপ চালু করেনি বা এই জাতীয় অ্যাপ ডাউনলোড করতে বলেনি। সুতরাং আপনি যদি নিজের ফোন থেকে নমস্তে অ্যাপটি ডাউনলোড করেন তাহলে এক্ষুনি ডিলিট করুন। কারণ এখানেও প্রাইভেসি সমস্যা থাকতে পারে।