ভারত সরকার আনলো ‘করোনা কবচ’, ঘরে বসেই জেনে নিন আপনার আশেপাশে কে সংক্রামিত

ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং বৈদ্যুতিন এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক একসাথে মিলে চালু করলো করোনা ভাইরাস (COVID-19) ট্র্যাকার অ্যাপ। অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য আনা এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। এই অ্যাপের মাধ্যমে জানা যাবে আপনার শরীরে সংক্রমণের ভয় কতটা এবং সেই হিসাবে আপনার কি পদক্ষেপ নেওয়া প্রয়োজন। অ্যাপটি বর্তমানে বিটা পর্যায়ে রয়েছে এবং এর সমস্ত ফিচার টেস্ট করা হচ্ছে। এই অ্যাপের নাম ‘Corona Kavach‘।

অ্যাপটির সাহায্যে ব্যবহারকারীদের স্মার্টফোন ডেটাকে তাদের লোকেশনের সাহায্যে ট্র্যাক করা হবে। যদি ব্যবহারকারী কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে আসে বা তার আশেপাশে থাকে তবে তাকে সতর্ক করা হবে। সরকারী বিবরণে লেখা আছে যে, অ্যাপটির উদ্দেশ্য হল ব্যবহারকারীদের নভেল করোনা ভাইরাস সম্পর্কে জানানো এবং ডেটা সংগ্রহ করা। করোনা কবচ অ্যাপটি বর্তমানে কেবল অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উপলব্ধ।

অ্যাপের স্ক্রিনশট

এই অ্যাপের দ্বারা প্রতি একঘন্টা অন্তর ব্যবহারকারীদের লোকেশন চেক করা হবে, যার মাধ্যমে তার আশেপাশে কেউ সংক্রামিত কিনা জানানো হবে। এই অ্যাপে আপনাকে ছয়টি প্রশ্ন করা হবে। এতে করোনার সম্ভাব্য লক্ষণগুলির সাথে সম্পর্কিত কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হবে, যেমন – আপনার কি শ্বাস নিতে সমস্যা হচ্ছে, বা আপনি বিদেশ থেকে ফিরে আসেননি তো?

রঙের দ্বারা বোঝানো হবে আপনার অবস্থা :

লোকেশন এবং অন্যান্য বিবরণের উপর নির্ভর করে অ্যাপের উপরে একটি রঙ দেখা যাবে। সবুজ রঙ মানে সবকিছু ঠিক আছে, কমলা রঙের অর্থ আপনার চিকিৎসকের কাছে যাওয়া দরকার, হলুদ রঙের অর্থ আপনাকে কোয়ারেন্টাইনের নির্দেশ করে। আবার লাল রঙের অর্থ আপনি সংক্রামিত।

এই ভাবে করুন করোনা কবচ অ্যাপের ব্যবহার :

  • এরপর নেক্সট অপশনে ক্লিক করে লোকেশন এর অনুমতি দিতে হবে।
  • এরপর আপনার মোবাইল নম্বর দিতে হবে এবং OTP সাবমিট করতে হবে।
  • হোমপেজে আপনাকে করোনা সংক্রমণ সম্পর্কিত প্রাথমিক তথ্য দেওয়া হবে।
  • আপনি মাঝখানে থাকা করোনা কবচ লোগোতে ট্যাপ করার সাথে সাথে এক ঘণ্টার কাউন্টডাউন শুরু হবে এবং অ্যাপটি আপনার চলাফেরাকে ট্র্যাক করবে।