ফোন ভরছে স্প্যাম কল-মেসেজে; টেলিমার্কেটারদের জরিমানা করতে পারে সরকার

govtment-to-impose-penalty-to-telemarketers-for-spam-calls-and-messages

ভরদুপুরে হয় তো আয়েশ করে বালিশে মাথা দিয়ে একটু সুখনিদ্রার আয়োজন করছেন – এমন সময় বেজে উঠল মোবাইলের রিং! অনিচ্ছা-বিরক্তি সত্ত্বেও হয়তো ফোন রিসিভ করতে ছুটলেন কিন্তু দেখা গেল অপর প্রান্তে চলছে কম্পিউটার রেকর্ডেড ভয়েস। হ্যাঁ ঠিকই ধরেছেন, বিভিন্ন টেলিমার্কেটিং কলগুলির সম্পর্কেই কথা বলছি, যা আমাকে-আপনাকে বিভিন্ন সময় বিব্রত করে। এমনিতে, গ্রাহকরা এই জাতীয় ফোন কল বা বিজ্ঞাপন ভিত্তিক মেসেজগুলি এড়াতে ‘ডু নট ডিস্টার্ব’ বিকল্পটি ব্যবহার করে থাকেন। কিন্তু তাতেও অনেক সময় সমস্যার নিষ্পত্তি হয় না; মুঠোফোন ভরে যায় স্প্যাম কল এবং মেসেজে। সেক্ষেত্রে এবার, এই জাতীয় পেস্কি কল-মেসেজ বন্ধ করার বিষয়ে হস্তক্ষেপ করতে চলেছে সরকার।

রিপোর্ট অনুযায়ী, গতকাল অর্থাৎ সোমবার দেশের মোবাইল নেটওয়ার্কগুলির মাধ্যমে জালিয়াতি এড়াতে এবং ডিজিটাল ট্রানজাকশনের সুরক্ষা বাড়াতে, তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ ও আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের সভাপতিত্বে আলোচনায় বসেছে ভারত সরকার। এই উচ্চ-স্তরের বৈঠকে আলোচনা চলাকালীন জালিয়াতি কার্যক্রমগুলির তদন্ত করার পাশাপাশি টেলিমার্কেটারদের বিরুদ্ধে আর্থিক জরিমানা আরোপ করার এবং নিয়মের খেলাপ করার জন্য এদের সংযোগ বিচ্ছিন্ন করার প্রস্তাব উঠেছে বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে রবিশঙ্কর, একটি ডিজিটাল ইন্টেলিজেন্স ইউনিট (DIU) গঠনের প্রস্তাব দিয়েছেন – এমনটাও শোনা গিয়েছে।

এক্ষেত্রে, বৈঠকে কর্মকর্তারা অভিযোগ করেছেন যে, যেসব টেলিকম গ্রাহকরা ডু-নট-ডিস্টার্ব (DND) সার্ভিসে রেজিস্টার করিয়েছেন তারাও প্রায়ই রেজিস্ট্রার্ড টেলিমার্কেটস (RTMs) এবং আন-রেজিস্ট্রার্ড টেলিমার্কেটস (UTM)-গুলির তরফ থেকে বাণিজ্যিক ফোন কল বা এসএমএস পাচ্ছেন।

এই সমস্যার মোকাবিলা করতেই, মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, টেলিকম মন্ত্রকের কর্মকর্তাদের সাথে এবং টেলিমার্কেটারদের সাথে আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেন, এবং তাদের এই সমস্যাটির গুরুত্ব সম্পর্কে অবহিত করার ও সরকার নির্ধারিত নিয়ম বিধি অনুসরণ করার নির্দেশ দিয়েছেন। সেক্ষেত্রে জানিয়ে রাখি, DIU ছাড়াও, সরকার উক্ত সমস্যাটির সমাধানের লক্ষ্যে মোবাইল পরিষেবার ক্ষেত্রে একটি ফ্রড ম্যানেজমেন্ট এবং কনজিউমার প্রোটেকশন (TAFCOP) সিস্টেমের জন্য একটি টেলিকম অ্যানালিটিক্সও প্রতিষ্ঠা করবে বলে ঘোষণা করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন