দেশবাসীকে আরও বেশি পাবলিক ওয়াইফাই ব্যবহারের সুযোগ দেবে সরকার

দিনকয়েক আগেই কেন্দ্রীয় টেলিকম এবং প্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ভারতে PM-WANI প্রকল্প চালু করার কথা ঘোষণা করেন। কেন্দ্রীয় মন্ত্রকের প্রতিনিধিদের দাবী এর মাধ্যমে ২০২১ সালের মধ্যেই দেশে দুই মিলিয়ন ওয়াইফাই হটস্পট জোন উপলব্ধ হবে যা ডিজিটাল ভারতের স্বপ্নকে ত্বরান্বিত করবে। PM-WANI বা প্রাইম মিনিস্টার ওয়াইফাই অ্যাক্সেস নেটওয়ার্ক ইন্টারফেস প্রকল্পে নিবন্ধীকরণ বা রেজিস্ট্রেশনের জন্য আলাদাভাবে সরকারকে কোন রকম অর্থ প্রদান করতে হবে না। টেলিকম বিভাগের সম্পাদক অংশু প্রকাশ জানিয়েছেন, আগামী জানুয়ারি মাসের প্রথম সপ্তাহেই আনুষ্ঠানিকভাবে পিএম-ওয়ানি (PM-WANI) প্রকল্পটি লঞ্চ করা হবে। একইসাথে চলবে রেজিস্ট্রেশনের প্রক্রিয়াও।

ইতিমধ্যেই জানা গেছে পাবলিক ডেটা অপারেটর (Public Data Operator) বা PDO গুলির মাধ্যমে সরকার জনতাকে এই বিনামূল্যে ওয়াইফাই পরিষেবা প্রদান করবে। পিডিও গুলি দেখভালের দায়িত্ব থাকবে পাবলিক ডেটা অপারেটর আধিকারিকদের (Public Data Operator Aggregator বা সংক্ষেপে PDOA) ওপর। ET Telecom -এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনের প্রযুক্তি সহায়ক হিসেবে C-DoT দেশজুড়ে অসংখ্য Wi-Fi অ্যাক্সেস বক্স গড়ে তোলার জন্য কাজ করছে।

এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, যে কেউ পাবলিক ডেটা অপারেটর আধিকারিক বা পিডিওএ রূপে রেজিস্টার করতে পারেন। এর জন্য সেন্ট্রাল রেজিস্ট্রি পোর্টালে গিয়ে নির্দিষ্ট ফর্ম দাখিল করতে হবে। জমা দেওয়ার সাত দিনের মধ্যে ফর্মটি বাতিল না হলে বুঝতে হবে আপনার আবেদন গৃহীত হয়েছে। মহিলা বা পুরুষ প্রত্যেকেই নিজেদের PDOA হিসেবে নিবন্ধীকৃত করতে পারেন।পিডিওএ হিসেবে নিবন্ধীকরণের পর আপনাকে মূলত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ওয়াইফাই অ্যাক্সেস পয়েন্ট ইন্সটল করার ব্যাপারে সহযোগিতা করতে হবে। এর মাধ্যমে তারা পাবলিক ডেটা অপারেটর হিসেবে গ্রাম ও শহরাঞ্চলে হটস্পট সংযোগ প্রদান করতে পারবেন। ছোট দোকানদার থেকে শুরু করে রেস্টুরেন্টের মালিক ও অন্যান্য মাঝারি উদ্যোগপতিরা পিডিও হিসেবে কাজ করতে পারবেন। এজন্য কোনরকম লাইসেন্সের প্রয়োজন হবে না। এক্ষেত্রে টেলিকম সংস্থাগুলির কাছ থেকে তাদের নির্দিষ্ট ব্যান্ডউইথ (Bandwidth) কিনতে হবে যা তারা পরবর্তীকালে আবার বিক্রি করতে পারবেন।

অংশু প্রকাশের দাবী, PM-WANI প্রকল্পের অঙ্গ হিসেবে ইতিমধ্যেই C-DoT একটি সম্পূর্ণ প্ল্যাটফর্ম তৈরী করে ফেলেছে। এর মাধ্যমে পিডিও আধিকারিকেরা খুব সহজেই হিসাবরক্ষণ, অনুমোদন, পেমেন্ট গেটওয়ে ইত্যাদি সংক্রান্ত আবেদন যাচাই করতে পারবেন। এক্ষেত্রে আধিকারিকেরা C-DoT এর কাছে পূর্ণ সহযোগিতা পেয়ে যাবেন।

জানিয়ে রাখি, বিনামূল্যে পাবলিক ওয়াই-ফাইয়ের সুবিধা গ্রহণের জন্য আপনাকে প্রথমে PM-WANI অ্যাপ ওপেন করতে হবে। এরপর পূর্বের অভিজ্ঞতার ওপর ভিত্তি করে উপলব্ধ নেটওয়ার্কগুলির মধ্যে একটিকে বেছে নিলেই যে কেউ পরিষেবাটি উপভোগ করতে পারবেন। তবে এক্ষেত্রে ব্যবহারকারীদের ইন্টারনেট ভাউচার ক্রয় করতে হবে।