EV Charging: বৈদ্যুতিক গাড়ি ক্রেতাদের জন্য সুখবর, ১০০ চার্জিং স্টেশন বানাচ্ছে এই রাজ্য

বৈদ্যুতিক ক্ষেত্রে রাজ্যগুলির মধ্যে এক ধাপ এগিয়ে গেল গ্রেটার নয়ডা, খুব শীঘ্রই ইলেকট্রিক চার্জিং স্টেশন চালু হতে চলেছে

greater-noida-to-get-100-ev-charging-station-soon

দেশে বৈদ্যুতিক ক্ষেত্রে গতিশীলতা আনতে সরকারের পাশাপাশি একাধিক সংস্থা ইলেকট্রিক চার্জিং স্টেশন তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে। ইতিমধ্যেই একাধিক জায়গায় কাজ শুরুও হয়ে গিয়েছে। সেরকমই এবার গ্রেটার নয়ডাতে শহরের প্রথম বৈদ্যুতিক চার্জিং স্টেশন আগামী দুই সপ্তাহের মধ্যেই চালু হতে চলেছে। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর এরকম আরও কমপক্ষে ১০০টি ইভি চার্জিং স্টেশন তৈরি করা হবে। যে কারণে গ্রেটার নয়ডা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি বা GNIDA অপর একটি সংস্থা CESL-এর সাথে মৌ স্বাক্ষর করেছে।

প্রথম বৈদ্যুতিক চার্জিং স্টেশনটি শহরের আলফা বাণিজ্যিক বেল্টে চালু করা হবে। ন্যাশনাল ইলেকট্রিক মোবিলিটি স্কিমের আওতায় এই পদক্ষেপটি নেওয়া হয়েছে। আগামীতে বৃহত্তর বৈদ্যুতিক যানবাহনের ক্ষেত্র গড়ে তোলাই যার প্রধান লক্ষ্য। সেজন্য বৈদ্যুতিক চার্জিং পরিকাঠামোর উপর বিশেষভাবে নজর দেওয়া অত্যাবশ্যক। এই প্রসঙ্গে GNIDA জানিয়েছে, শহরের প্রথম চার্জিং স্টেশনটি আলফা কমার্শিয়াল বেল্টে তৈরির পর নতুন করে আর কোথায় বসানো যায় সে বিষয়ে সিইএসএল-এর সাথে যৌথভাবে একটি সমীক্ষা চালানো হবে। এমনকি এই সমীক্ষার রিপোর্ট ১০ দিনের মধ্যেই জমা করা হবে বলে দাবি করেছে GNIDA।

CESL-এর সাথে মৌ স্বাক্ষরের বিষয়ে GNIDA-র সিইও নরেন্দ্র ভূষণ বলেছেন, এই ইভি চার্জিং স্টেশনটি শহরের বৈদ্যুতিক যানবাহনের চালকদের জন্য অতি সুবিধাজনক হবে। অন্যদিকে CESL-এর এমডি এবং সিইও মহুয়া আচার্য্য মন্তব্য করেছেন, গ্রেটার নয়ডা হল এশিয়ার মধ্যে একটি অন্যতম শিল্প শহর, যেখানে বৈদ্যুতিক যানবাহনে বিনিয়োগের ক্ষেত্রে যথেষ্টই সুযোগ রয়েছে।

প্রসঙ্গত, ভারতে বৈদ্যুতিক যানবাহনের সংখ্যা গত কয়েক বছরে ক্রমশই বেড়ে চলেছে। ট্র্যাডিশনাল এবং স্টার্টআপ উভয় সংস্থাগুলিই দুই, তিন এবং চার চাকা সেগমেন্টে নিজেদের নিত্য নতুন হরেক মডেলের বৈদ্যুতিক গাড়ি নিয়ে হাজির হচ্ছে বাজারে। তথাপি দেশে পাবলিক চার্জিং স্টেশনের অপ্রতুলতার কারণে বহু মানুষ এখনও বৈদ্যুতিক যানবাহন কিনতে সংশয় প্রকাশ করছেন। তবে খুশির খবর এই যে আগামী বছরের মধ্যেই এই আশঙ্কা সম্পূর্ণ মিটতে চলেছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।