বড় খবর: অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হতে পারে Telegram কে, জানুন কারণ

group-sues-apple-to-taken-down-telegram-from-app-store

জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস Telegram এর বিরুদ্ধে এবার কড়া ব্যবস্থা নিতে পারে Apple। আসলে ওয়াশিংটনের একটি নন প্রফিট গ্রুপ অ্যাপ স্টোর থেকে টেলিগ্রাম কে সরিয়ে দেওয়ার জন্য মামলা করেছে। Coalition নামের ওই গ্রুপের অভিযোগ, Parler এর মত, গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল বিল্ডিংয়ে হামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে Telegram। ফলে অ্যাপটি অ্যাপল অ্যাপ স্টোরের নিয়ম লঙ্ঘন করেছে।

উত্তর ক্যালিফোর্নিয়ার মার্কিন জেলা আদালতে দায়ের করা এই মামলায় টেলিগ্রামের বিরুদ্ধে ” ক্যালিফোর্নিয়ার ব্যবসায়িক আচরণবিধি লঙ্ঘনের” অভিযোগ আনা হয়েছে। এই কারণে আদালত টেলিগ্রাম কে যাতে জরিমানা ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় তার অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত ওই একই অপরাধে টুইটারের বিকল্প Parler কে গুগল ও অ্যাপলের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। এরপর Amazon এর মত টেক জায়ান্টও Parler এর ওপর থেকে সমর্থন তুলে নেয়। সংস্থার তরফে জানানো হয়েছে ,এই ব্যানের পর তাদের ব্যবসা প্রায় নষ্ট হয়ে গেছে এবং যেকোনো মুহূর্তে তারা পরিষেবা বন্ধ করতে পারে।

এদিকে সম্প্রতি নতুন প্রাইভেসি পলিসি আনার কারণে অনেক ইউজার WhatsApp ছেড়ে Telegram ব্যবহার করতে শুরু করেছেন। শোনা গিয়েছিল ৭২ ঘণ্টার মধ্যে ৩০ লক্ষ মানুষ এই অ্যাপটি ডাউনলোড করেছে। কিন্তু নিয়ম ভঙ্গের কারণে Apple যদি Telegram কে তাদের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেয় তাহলে এই জনপ্রিয়তা যে অনেকটাই কমবে তা বলার অপেক্ষা রাখেনা।