Realme ভারতে প্রথমবার স্মার্টফোনের দাম বাড়াচ্ছে, জানুন বিস্তারিত

সত্যি হল আশংকা। চীনা স্মার্টফোন কোম্পানি Realme আজ তাদের স্মার্টফোনের দাম বাড়ানোর কথা ঘোষণা করলো। স্মার্টফোনের উপর GST বাড়ার কারণে এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। প্রসঙ্গত গতমাসে জিএসটি কাউন্সিলের বৈঠকে ঠিক হয় মোবাইল ফোনের উপর ধার্য জিএসটি ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৮ শতাংশ করা হবে। এই নিয়ম ১ এপ্রিল থেকে কার্যকরী হয়েছে। এছাড়াও ডলারের তুলনায় টাকার দাম কমে যাওয়াও স্মার্টফোনের দাম বাড়ার পিছনে আরেকটি কারণ। এর আগে OppoXiaomi স্মার্টফোনের দাম বাড়ানোর ঘোষণা করে।

PTI এর রিপোর্ট অনুযায়ী, রিয়েলমি তাদের পুরানো স্মার্টফোন সহ নতুন ফোনের ও দাম বাড়িয়েছে। Realme একটি বিবৃতিতে জানিয়েছে,জিএসটি বৃদ্ধির কারণে পুরো স্মার্টফোন বিভাগে এর প্রভাব পড়বে কারণ এখানে সমস্ত ধরণের গ্রাহক রয়েছে। মার্কেটে বিভিন্ন আয়ের গ্রাহক অন্তর্ভুক্ত। ২০১৮ সালে কোম্পানি আসার পরে আমরা প্রথমবারের মতো স্মার্টফোনের দাম বাড়াতে যাচ্ছি। এছাড়াও, করোনাভাইরাস কারণে স্মার্টফোন বাজারে একটি বিশাল প্রভাব পড়েছে। ডিভাইস সরবরাহে সমস্যার কারণে আমরা দাম বাড়াতে বাধ্য হয়েছি। কোম্পানি ফোনের দাম ১৮ শতাংশ বাড়াবে বলে জানা গেছে।

এদিকে Mi India তাদের অফিসিয়াল টুইটার পেজে টুইট করে বলেছে, মোবাইল ফোনের উপর GST ৫০ শতাংশ বাড়ানো হয়েছে। এবার থেকে মোবাইল ফোনের উপর ১২ শতাংশ জিএসটি এর বদলে ১৮ শতাংশ জিএসটি দিতে হবে। এছাড়াও অন্য আরও কয়েকটি কারণে আমরা স্মার্টফোনের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। নতুন দাম ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

জিএসটি বাড়ার কারণে আরেক চীনা স্মার্টফোন কোম্পানি Oppo তাদের স্মার্টফোনের দাম বাড়ানোর ঘোষণা করেছে। এই চীনা স্মার্টফোন কোম্পানিটি A1K থেকে Reno 3 Pro, মোট ১৬ টি স্মার্টফোন ভ্যারিয়েন্টের দাম বাড়িয়েছে। কোম্পানি সর্বোচ্চ ২ হাজার টাকা পর্যন্ত তাদের ফোনের দাম বাড়িয়েছে বলে জানা গেছে।

WhatsApp এ সব খবর পেতে এখানে ক্লিক করুন।