নতুন নামে ভারতে ফিরে আসছে ব্যান হওয়া চীনা অ্যাপ, সতর্ক থাকুন

hago-and-tiktok-like-chinese-app-ola-party-snack-video-getting-popular-in-india

ব্যবহারকারীদের ডেটা চুরি এবং সেগুলিকে চীনে পাঠানোর আশংকায় ভারত সরকার একের পর এক তিনবার চীনা অ্যাপ ব্যান করেছে। এই তালিকায় আছে TikTok, Hago, PUBG Mobile, U-Dictionary, Ludo All Star, CamScanner প্রভৃতি জনপ্রিয় অ্যাপের নাম। তবে সম্প্রতি একটি রিপোর্টে দাবি করা হয়েছে, এই অ্যাপগুলি আবার নতুন উপায়ে ভারতে ফেরার চেষ্টা করছে। গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে ফের চীনা অ্যাপগুলির ডাউনলোড সংখ্যা বাড়তে শুরু করেছে।

ইকোনোমিক টাইমস এর এই রিপোর্টে বলা হয়েছে, লোকেদের সাথে চ্যাট ও গেম খেলার জনপ্রিয় অ্যাপ Hago কে ভারতে সরকার শুরুতেই ব্যান করেছিল। যেহেতু কোনো ব্যান হওয়া অ্যাপকে ফেরত আনা হয়নি তাই এই অ্যাপটিও ভারতে ব্যবহার করা যাচ্ছেনা। কিন্তু এই অ্যাপের নতুন ভার্সন বাজারে এসেছে, যার নাম Ola Party। যদিও ওলা পার্টি গেম খেলার সুবিধা দেয়না, তবে এখানে আপনি Hago এর প্রোফাইল, চ্যাট রুম সহ অন্যান্য ডেটা ইম্পোর্ট করতে পারবেন। অর্থাৎ Hago এর ডিটেলস দিয়ে আপনি Ola Party তে সাইন ইন করতে পারবেন।

এই অ্যাপটি ছাড়াও আপনি Snack Video নামে একটি অ্যাপের নাম শুনে থাকবেন। টিকটক ব্যান হওয়ার পর এই অ্যাপটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এবং বর্তমানে এর ইনস্টলের সংখ্যা ১০০ মিলিয়নেরও (১০ কোটি) বেশী। এই অ্যাপটি ডেভলপ করেছে চীনের Kuaishu Technology এবং সংস্থাটিতে চাইনীজ টেক জায়ান্ট Tencent এর বিনিয়োগ আছে। এই অ্যাপটি টিকটকের মতই ফিচার অফার করে। আমরা বলছিনা যে এর সাথে টিকটকের যোগ আছে। কিন্তু চীনের ডেটা পাচারের আশংকায় টিকটক যদি ব্যান হতে পারে, তাহলে স্ন্যাক ভিডিও কে কিভাবে ভরসা করা যায়?

এব্যাপারে ইকোনোমিক টাইমস সরকারকে জানালে, একজন কর্মকর্তা বলেছেন, তারা এবিষয়ে অবগত ছিল না। এমনটা তারা কখনই হতে দেবেন না। ব্যান হওয়া অ্যাপগুলি নতুন ভাবে ফিরে আসলে সরকার সেগুলির বিরুদ্ধে মামলা করবে বলেও তিনি জানিয়েছেন।