নতুন বছরে জালিয়াতির নতুন ফাঁদ, সর্বস্বান্ত বহু মানুষ

হোয়াটসঅ্যাপ, ফেসবুকের পর এবার জালিয়াতদের নতুন অস্ত্র হয়ে উঠেছে ইমেইল। নতুন বছর শুরু হওয়ার সঙ্গে সঙ্গে জালিয়াতরা একটি নতুন স্ক্যাম পদ্ধতি শুরু করেছে “Start your 2020 with a gift from us” অথবা অন্যান্য কিছু লোভনীয় অফারের ইমেইল পাঠানোর মাধ্যমে।

জালিয়াতরা এই মেইলের মাধ্যমে একটি অথেন্টিকেশন লিংক যুক্ত করছে। সেই লিংকে ক্লিক করার সঙ্গে সঙ্গেই আপনার কাছে একটি নতুন উইন্ডো খুলে যাচ্ছে যাতে আপনাকে অফার করা হচ্ছে বিনামূল্যে ম্যাকবুক অবধি।
কিন্তু অর্ডার প্লেস করার সঙ্গে সঙ্গেই স্ক্রিনে অর্ডারের নিচে লেখা থাকছে আপনার অর্ডারটি এখনও ভেরিফাই হয়নি। অথবা আপনার অর্ডারের উপর ইমপোর্ট ডিউটি পড়বে। অথবা আপনার অর্ডারটি প্রয়োজনীয় ডেলিভারি চার্জ জমা দেওয়ার পরেই আমরা পাঠাবো। কিন্তু প্রয়োজনীয় ডেলিভারি চার্জ দেওয়ার পরেও সেটি আপনার কাছে কোনদিন  ডেলিভারি করা হবে না।

কিন্তু যদি আপনি ডেলিভারি চার্জ জমা দেওয়ার জন্য অনলাইন ব্যাংকিং ব্যবহার করেন তখনই পড়বেন বিপদে। কারণ পেমেন্ট পেজে একটি ফিশিং অ্যাটাকের মাধ্যমে আপনার অ্যাকাউন্টের থেকে টাকা লুট করতে পারে জালিয়াতরা, এমনই মতামত সাইবার ক্রাইম বিশেষজ্ঞদের। তাই এই ধরনের মেইল থেকে যতটা সম্ভব দূরে থাকুন।

খবরটি ভালো লাগলে শেয়ার করুন

সব খবর পড়তে আমাদের WhatsApp গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন