ভারতে আর পাওয়া যাবেনা Harley Davidson এর Street 750 এবং Street Rod মোটরবাইক

harley-davidson-removed-street-750-and-street-rod-bike-from-india-website

ভবিষ্যৎ নির্ধারণ হয়েছিল অনেক আগেই, এবার ভারত থেকে পাকাপাকিভাবে বিদায় নিল হার্লে ডেভিডসনের স্ট্রিট সিরিজ। ভারতে পা রাখার পর এই সিরিজের অধীনে মার্কিনি সংস্থাটি Street 750 (স্ট্রিট ৭৫০) এবং Street ROD (স্ট্রিট রড) মোটরবাইক দুটি বিক্রী করতো। লোকসানের বহর বেড়ে চলায় গত সেপ্টেম্বরে Harley Davidson (হার্লে ডেভিডসন) ভারত থেকে তার ব্যবসা গোটানোর সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিল। ফলস্বরুপ হরিয়ানায় সংস্থার উৎপাদন কেন্দ্রে কাজও বন্ধ হয়ে যায়। এখন বাইকদুটিকে সংস্থার ভারতীয় ওয়েবসাইট থেকে সড়িয়ে দেওয়া হয়েছে।

সেপ্টেম্বরে হার্লে ডেভিডসন ভারতে তাদের ব্যবসায় তালা ঝোলানোর কথা বললেও পরের মাসেই অবশ্য হিরো মটোকর্পের সাথে একটি ডিস্ট্রিবিউশন এবং লাইসেন্সিং চুক্তিতে সাক্ষর করে। সাক্ষরিত হওয়া ডিস্ট্রিবিউশন চুক্তি অনুযায়ী হিরো এখন ভারতীয় বাজারে হার্লি ডেভিডসনের বাইক বিক্রী এবং আনুষাঙ্গিক পরিষেবা দেবে। সেইসঙ্গে হিরো তার ডিলারশিপ নেটওয়ার্ক এবং হার্লি ডেভিডসনের এক্সক্লুসিভ ডিলারদের মাধ্যমে আমেরিকান বাইক নির্মাতার বাইকের পার্টস, অ্যাক্সেসরিজ, রাইডিং গিয়ার এবং অ্যাপারেল বিক্রী করবে।

হার্লে ডেভিডসন ভারতে শুধুমাত্র তাদের হাই-ইন্ড মোটরসাইকেলের ওপর মনোনিবেশ করতে চলেছে। যেগুলি বিদেশ থেকে এখানে আমদানি করা হবে৷ প্রসঙ্গত, ভারতে হার্লে ডেভিডসনের সবচেয়ে সস্তা মোটরবাইক এবং সেইসঙ্গে সর্বাধিক বিক্রীত মডেল ছিল স্ট্রিট ৭৫০।

স্ট্রিট ৭৫০ ও স্ট্রিট রডের অনুপস্থিতিতে কোম্পানির এখন এন্ট্রি লেভেল বাইক হিসেবে রইলো Iron 883 (আয়রন ৮৮৩)। যার এক্স শোরুম দাম ৯.৩৮ লক্ষ টাকা। তুলনা করলে স্ট্রিট ৭৫০-এর দাম ছিল ৪.৬৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) এবং আরও স্পোর্টি ডিজাইনের স্ট্রিট রডের এক্স-শোরুম মূল্য ছিল ৫.৯৯ লক্ষ টাকা। দুটি মোটরসাইকেলেই চলতো ৭৫০ সিসির, ভি-টুইন ইঞ্জিনে৷ তবে এর পাওয়ার ও টর্ক আউটপুট ছিল ভিন্ন। যেমন- স্ট্রিট ৭৫০ সর্বোচ্চ ৫৫ বিএইচপি শক্তি ও ৫৯ এনএম টর্ক উৎপন্ন করতো। অন্যদিকে স্ট্রিট রডে এই সংখ্যাটি ছিল ৭০ বিএইচপি এবং ৬২ এনএম।