অ্যান্ড্রয়েড ও আইওএস কে হারাতে ৩০০ বছর লাগবে, স্বীকার করলো চীনা কোম্পানি হুয়াওয়ে

গতবছর ডোলান্ড ট্রাম্প এর সরকার হুয়াওয়াকে আমেরিকায় ব্যান করার পর, নিজেদের নিজস্ব অপারেটিং সিস্টেম এনেছিল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন কোম্পানি। কারণ ব্যানের পর গুগলের Android অপারেটিং সিস্টেম ব্যবহারেও নিষেধাজ্ঞা আনা হয়েছিল। Huawei এর এই অপারেটিং সিস্টেমের নাম HarmonyOS যা চীনে HongMengOS নামে পরিচিত।

তবে এই অপারেটিং সিস্টেমের সাফল্য নিয়ে খোদ সংশয়ে কোম্পানির ফাউন্ডার Ren Zhengfei। তিনি স্বীকার করেছেন কোম্পানির নতুন অপারেটিং সিস্টেম কে ৩০০ বছর দিতে হবে অ্যান্ড্রয়েড ও আইওএস কে হারাতে। কার্যত তিনি স্বীকার করে নিলেন হংমেংওএস গুগলের অ্যান্ড্রয়েড এবং Apple এর আইওএস থেকে অনেক পিছিয়ে।

রেন জানিয়েছেন মানুষ অ্যান্ড্রয়েড ও আইওএস কে ভালোবেসে ফেলেছে। প্রায় আধা বিশ্ব এই দুই অপারেটিং সিস্টেমের দখলে। সেই জায়গায় দাঁড়িয়ে হুয়াওয়ের অপারেটিং সিস্টেম অনেক পরে এসেছে। তাই অনেকটাই সময় লাগবে সবার উপরে উঠে আসতে।

গতমাসে Huawei তাদের নতুন সিরিজ Huawei P40 5G, P40 Pro 5G লঞ্চ করেছিল। এরমধ্যে হুয়াওয়ে পি ৪০ ৫জি ফোনে ৬.১ ইঞ্চির OLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লেতে ১০৮০পি + রেজুলেশন সাপোর্ট করবে। এতে ৬০ হার্জ রিফ্রেশ রেটের স্ক্রিন মিলবে। ফোনের সামনে ডুয়েল পাঞ্চ হোল সেলফি ক্যামেরা দেওয়া হয়েছে। আবার ফোনটি চলবে অক্টা কোর কিরিন ৯৯০ ৫জি প্রসেসর দ্বারা। এই প্রসেসরে ৭এনএম + ইইউভি প্রসেস টেকনোলজি ব্যবহার করা হয়েছে। আবার এই ফোনে আছে আইপি৫৩ ডাস্ট ও ওয়াটার প্রটেকশন।

ফোনের স্টোরেজের কথা বললে এতে রয়েছে ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্প, যার দাম প্রায় ৬৭,০০০ টাকা। ফোনটি ৭ এপ্রিল থেকে চীনে সেলের জন্য উপলব্ধ হবে। অ্যান্ড্রয়েড ১০ এর সাথে আসা এই ফোনে আছে ২২.৫ ওয়াট ফাস্ট চার্জিং ৩,৮০০ এমএএইচ ব্যাটারি। সিকিউরিটির জন্য এখানে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক ফিচার দেওয়া হয়েছে।

হুয়াওয়ে পি ৪০ ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এলডি ফ্ল্যাশের সাথে ব্যবহার করা হয়েছে। যেখানে ৫০ মেগাপিক্সেলের আলট্রা ভিশন ওয়াইড এঙ্গেল সেন্সর দেওয়া হয়েছে, যার অ্যাপারচার এফ/১.৯। আবার দ্বিতীয় ক্যামেরা ৮ মেগাপিক্সেল টেলিফোটো লেন্স এবং তৃতীয় ক্যামেরা হল ১৬ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর। টেলিফোটো লেন্সের সাথে ৩এক্স অপটিক্যাল জুম সাপোর্ট করে। আবার ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজশন (OIS) ইনোভেটিভ ফিচার দেওয়া হয়েছে। সেলফির জন্য এখানে আছে ৩২ মেগাপিক্সেল অটোফোকাস মেন ক্যামেরা এবং আইএর ডেপ্থ সেন্সর।

Huawei P40 Pro :

নতুন সিরিজের Pro ভার্সনে উন্নত ক্যামেরা ফিচার রয়েছে। এতে ৬.৫৮ ইঞ্চির OLED ডিসপ্লে প্যানেল আছে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্জ। এই ফোনের পিছনে আছে চারটি ক্যামেরা। যার প্রধান ক্যামেরা ৫০ মেগাপিক্সেল। যেখানে আলট্রা ভিশন ওয়াইড এঙ্গেল ক্যামেরা মডিউল ব্যবহার করা হয়েছে। এই ক্যামেরার অ্যাপারচার এফ/১.৯। আবার ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজশন (OIS) ইনোভেটিভ ফিচার দেওয়া হয়েছে। অন্য তিনটি ক্যামেরা হল ৪০ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল শুটার, ১২ মেগাপিক্সেল টেলিফোটো লেন্স, থ্রিডি ডেপ্থ সেন্সর।

সেলফির জন্য এখানে আছে ৩২ মেগাপিক্সেল অটোফোকাস মেন ক্যামেরা এবং আইএর ডেপ্থ সেন্সর। এই ফোনে অক্টা কোর কিরিন ৯৯০ ৫জি প্রসেসর ও মালি জি৭৬ এমসি ১৬ জিপিইউ ব্যবহার করা হয়েছে। ফোনের পাওয়ারের জন্য আছে ৪০ ওয়াট ফাস্ট চার্জিং এবং ২৭ ওয়াট ওয়্যারলেস চার্জিং সহ ৪,২০০ এমএএইচ ব্যাটারি। আবার এই ফোনে আছে আইপি৬৮ ডাস্ট ও ওয়াটার প্রটেকশন। স্টোরেজের কথা বললে এতে রয়েছে ৮ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্প, যার দাম প্রায় ৮৪,০০০ টাকা।