বৈদ্যুতিক গাড়ির কেন্দ্রস্থল হিসেবে পরিচিতি পেতে চায় ভারতের এই রাজ্য

haryana-state-wants-to-become-electric-car-hub-in-india

রাজ্যেকে বৈদ্যুতিন গাড়ির কেন্দ্রস্থল হিসেবে গড়ে তুলতে উদ্যোগী হল হরিয়ানার মনোহর লাল খাট্টার (Manohar Lal Khatter)-এর সরকার। হরিয়ানার উপ মুখ্যমন্ত্রী দুষ্যন্ত চৌতালা (Dushant Chautala) সংবাদ সংস্থা পিটিআই (PTI)-কে জানিয়েছেন, হরিয়ানা সরকার রাজ্যে বৈদ্যুতিক যানবাহন উৎপাদনের জন্য একটি নীতিমালা তৈরি করবে এবং ইন্টারনাল কম্বাশন ইঞ্জিনে (পেট্রোল/ডিজেল) চালিত যানবাহন গাড়িগুলিকে ব্যাটারি চালিত গাড়িতে রূপান্তর করবে।

এর জন্য, যানবাহন প্রস্তুতকারী এবং শিল্প বিশেষজ্ঞদের সঙ্গে শলা পরামর্শ করার পর সাজেশন নেওয়ার জন্য রাজ্য সরকার আমন্ত্রণ করবে। হরিয়ানা সরকারের শিল্প ও বাণিজ্য বিভাগের দায়িত্বে থাকা চৌতালা নীতিমালা প্রণয়ন সংক্রান্ত প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছিলেন।

চৌতালা বলেন, জীবাশ্ম জ্বালানি দ্বারা চালিত দূষণ সৃষ্টিকারী গাড়ির পরিবর্তে নীতিটি ইকো-ফ্রেন্ডলি বৈদ্যুতিক গাড়িকে প্রমোট করবে। নতুন বৈদ্যুতিক যানবাহন কেনার পাশাপাশি নীতিটি আয়ুকাল ফুরিয়ে যাওয়া গাড়িকে ইলেকট্রিক গাড়ির সাথে রিপ্লেস করার দিকেও জোর দেবে। ধাপে ধাপে কাজটি শেষ হবে।

ইলেকট্রিক বা বৈদ্যুতিক গাড়ি কিনতে মানুষকে উৎসাহ দিতে, চার্জিং পরিকাঠামো গড়ে তোলার দিকেও মনোনিবেশ করা হবে। নীতিমালা প্রণয়নের নির্দেশিকাগুলির রূপরেখার সময়, চৌতালা বলেছিলেন যে প্রতিটি শহরের পাশাপাশি প্রধান সড়কগুলিতে চার্জিং স্টেশন স্থাপন করা হবে। এই দিকে প্রথম পদক্ষেপ হিসেবে, ইতিমধ্যে পাঁচকুলা (Panchkula) রাজ্যে একটি চার্জিং স্টেশন উদ্বোধন করা হয়েছে।

চার্জিং স্টেশনগুলি সরকারি অফিসের পাশাপাশি বেসরকারি জায়গাতেও নির্মিত হবে। রাজ্য সরকার শহরের সমস্ত নতুন অ্যাপার্টমেন্ট, উঁচু ভবন এবং টেকনোলজি পার্কগুলিতে যানবাহন চার্জিং অবকাঠামো তৈরির উপর জোর দেবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

Shuvro is very much passionate about quiz, writing and extremely enthusiastic to learn the modern scientific and technological discoveries in all over the world.