মহাকাশ, সৌরজগৎ, পৃথিবী সম্পর্কে বিস্তারিত জানতে চান? ডাউনলোড করুন NASA-র এই অ্যাপ

NASA App নামক এই অ্যাপটিতে NASA-র মহাকাশ কেন্দ্রিক গবেষণার আকর্ষণীয় লেটেস্ট কনটেন্টের এক সুবিশাল সম্ভার মজুত আছে

have-interest-about-space-solar-system-earth-download-the-nasa-app

অজানাকে জানার ইচ্ছা কার না থাকে! আর সেই কারণেই মহাকাশ তথা মহাকাশকেন্দ্রিক বিভিন্ন বিষয় শত শত বছর ধরে বহু মানুষের আকর্ষণের প্রধান কেন্দ্রবিন্দু। বর্তমানে সোশ্যাল মিডিয়ার যুগেও বহু মানুষকে এখনও অবসর সময় কাটাতে টেলিস্কোপে চোখ রেখে মহাকাশের দিকে তাকিয়ে বসে থাকতে দেখা যায়। কিন্তু বিশাল মহাশূন্যের গহীনে প্রত্যহ কী ঘটে চলেছে, তা জানা তো খুব একটা সহজ কাজ নয়! তাই বিপুল সংখ্যক জিজ্ঞাসু মানুষের মনের খিদে দূর করতে এবং এই কঠিন কাজটিকেই সহজ করতে এগিয়ে এসেছে NASA। সংস্থাটি স্মার্টফোন, ট্যাবলেট এবং ডিজিটাল মিডিয়া প্লেয়ারের জন্য একটি অ্যাপ নিয়ে এসেছে, যাতে চোখ রাখলেই সৌরজগৎ, পৃথিবী তথা মহাকাশ সম্বন্ধীয় বিভিন্ন বিষয় সম্পর্কে লেটেস্ট আপডেট পাওয়া যাবে।

NASA App নামক এই অ্যাপটিতে NASA-র মহাকাশ কেন্দ্রিক গবেষণার আকর্ষণীয় লেটেস্ট কনটেন্টের এক সুবিশাল সম্ভার মজুত আছে, যার মধ্যে রয়েছে ১৮,০০০ টিরও বেশি ছবি, ভিডিও অন-ডিমান্ড, নাসা টেলিভিশন (NASA Television), সোলার সিস্টেম এক্সপ্লোরেশন (Solar System Exploration) ফিচার, পডকাস্ট, নিউজ এবং ফিচার স্টোরিজ, ট্র্যাকিং সহ আইএসএস (ISS) দেখার সুযোগ, লেটেস্ট মিশন ইনফর্মেশন, থার্ড রক রেডিও (Third Rock Radio) সহ মার্কিন মহাকাশ সংস্থাটির আরও অনেক গূঢ় তথ্য। এই অ্যাপের মাধ্যমে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (International Space Station)” থেকে পৃথিবীর লাইভ ভিউ দেখা সম্ভব।

ইউজাররা এই ফিচারসমৃদ্ধ অ্যাপে উপলব্ধ ছবিগুলি দেখে সেগুলিকে রেটিং দিতে পারবেন। পাশাপাশি যে ছবিগুলি সবচেয়ে বেশি রেটিং পেয়েছে, সেগুলির মধ্যে থেকে নিজেদের সবচেয়ে পছন্দের ছবিটি বেছে নিতে এবং পরে সেটি সহজে খুঁজে পাওয়ার জন্য ফেভারিট ফিচার ব্যবহার করতে পারবেন। ইউজাররা এই অ্যাপ থেকে পাওয়া বিভিন্ন ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন, পাশাপাশি সেই ছবি বা ভিডিওগুলি নিজের মোবাইল ডিভাইসে সেভ করেও রাখতে পারবেন।

যারা ইতিমধ্যেই এই প্রতিবেদনটি পড়ে মহাকাশ দেখার ও সেই সম্পর্কে জানার আগ্রহে উৎসুক হয়ে উঠেছেন, তাদেরকে জানিয়ে রাখি যে NASA App-টি বিভিন্ন প্ল্যাটফর্মে উপলব্ধ। আগ্রহীরা এটি Google Play Store, Apple App Store, Fire TV ডিভাইসের জন্য Amazon Appstore এবং Roku থেকে ডাউনলোড করতে পারেন। আবার যারা তাদের iPhone বা iPad ব্যবহার করে এই অ্যাপটি অ্যাক্সেস করবেন, তারা ৩১ টি NASA অরবিটার এবং মিশনের অগমেন্টেড রিয়েলিটি থ্রিডি মডেলও (Augmented Reality (AR) 3D models) দেখার সুযোগ পাবেন। এর ফলে ইউজাররা মহাকাশের যাবতীয় খুঁটিনাটি আরও নিখুঁতভাবে পর্যবেক্ষণ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।