কেবল নারীদের জন্য HerCircle সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম লঞ্চ করলো নীতা আম্বানি

hercircle-women-social-media-platform-launched-by-nita-ambani

সময়ের সাথে সাথে বদল হয় ধারণার, বদলে যায় অভিব্যক্তি প্রকাশের রূপ। যেমন ‘আন্তর্জাতিক নারী দিবস’ বলতেই এখন ফোনে ফোনে ছুটে আসে অজস্র শুভেচ্ছা। সামাজিক মাধ্যমগুলিতে দেখা যায় বক্তব্য প্রকাশের ভীড়। ডিজিটাল দুনিয়ায় এই সামাজিক মাধ্যমগুলিই আবার আত্মপ্রকাশের ‘প্ল্যাটফর্ম’। ফলে নারী দিবস আসবে, অথচ নতুন সামাজিক মাধ্যমের উত্থান হবেনা – এমনটা বোধহয় সমীচীন নয়। তাই আমাদের প্রতিদিনের চিন্তা-ভাবনার সাথে পুরোপুরি সঙ্গতি রেখে আজই একটি নতুন সামাজিক মাধ্যম প্রকাশ্যে এসেছে, যার সাথে কেবলমাত্র নারীদেরই যোগাযোগ থাকবে! আজ্ঞে হ্যাঁ, রিলায়েন্স ফাউন্ডেশনের চেয়ারপার্সন মাননীয়া নীতা আম্বানি মহাশয়া আজ আনুষ্ঠানিকভাবে HerCircle (HerCircle.in) নামক এই সামাজিক মাধ্যমটি লঞ্চ করেন। মহিলাদের জন্য প্রস্তুত এই প্ল্যাটফর্মটি ভারত সহ সারা বিশ্বের অজস্র মেয়েদের এক যোগাযোগের নীচে নিয়ে আসবে বলে আম্বানি-পত্নী দাবী করেছেন।

কেবলমাত্র মেয়েদের উপযোগী কন্টেন্ট সরবরাহের জন্যেই HerCircle মাধ্যমটি নিয়োজিত থাকবে বলে জানা গিয়েছে। এর মাধ্যমে লক্ষ লক্ষ নারী নিজেদের মধ্যে সংযোগস্থাপন ছাড়াও একে অপরের অগ্রগতির দ্বারা অনুপ্রাণিত হতে পারবেন বলেও নীতাদেবী ঘোষণা করেছেন। শুধু তাই-ই নয়, সব ধরনের সংস্কৃতি ও সম্প্রদায়কে সমান গুরুত্ব দিয়েই নতুন সামাজিক মাধ্যমটি গড়ে তোলা হয়েছে বলেও দাবী করা হচ্ছে যা নিঃসন্দেহে অত্যন্ত আশার কথা। সূচনালগ্নেই HerCircle নারী-সমতা এবং পারস্পরিক সহমর্মিতার কথা শুনিয়েছে – যা সত্যিই প্রশংসাজনক।

HerCircle -এ রেজিস্ট্রেশনের জন্য কোনরকম মূল্য পরিশোধের দরকার নেই। আপাতত ইংরেজী ভাষায় প্রকাশ্যে আনা হলেও, ভবিষ্যতে এখানে অন্যান্য ভাষার সুবিধা যুক্ত হবে বলেও এর নির্মাতারা স্পষ্ট করে দিয়েছেন।

HerCircle – এর সাবস্ক্রাইবারেরা বিনামূল্যে অসংখ্য ভিডিও দেখার পাশাপাশি, জীবন-জীবিকা, অর্থনীতি, ব্যক্তিগত উন্নয়ন, বিউটি, ফ্যাশন, বিনোদন প্রভৃতি সংক্রান্ত বিভিন্ন আর্টিকেল পড়ার সুযোগ পাবেন। তাছাড়া জীবনের একাধিক সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় উপদেশ তারা এখান থেকেই পেয়ে যাবেন। চাইলে যুক্ত হতে পারবেন নারীদের দ্বারা পরিচালিত বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গেও।

এখানেই শেষ নয়, সমস্ত মেয়েদের সাহায্যের জন্য নতুন সামাজিক মাধ্যমে স্বাস্থ্য, শিক্ষা, অর্থনীতি সহ একাধিক ক্ষেত্রের বিশেষজ্ঞরা উপস্থিত থাকবেন, যারা HerCircle ব্যবহারকারীদের নেতৃত্বদানের উপযুক্ত হয়ে উঠতে নিরন্তর সাহায্য করে যাবেন। এছাড়া চাকরির বাজারের জন্য মেয়েদের সুদক্ষ করে তুলতে তারা বিশেষ ক্লাস ও ডিজিটাল কোর্সের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করবেন বলেও জানা গিয়েছে।

সুতরাং সব মিলিয়ে দেখতে গেলে রিলায়েন্স ফাউন্ডেশনের পরিকল্পনা যে অনেকটাই বড় তা বুঝতে কোন অসুবিধে হয়না। যদিও নীতাদেবীদের ভাবনায় সাড়া দিয়ে দেশবিদেশের মহিলারা HerCircle -কে ঠিক কতটা আপন করে নেবে, সেকথা সময়ই বলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020