হোয়াটসঅ্যাপের এই নতুন পাঁচটি ফিচার আপনি ব্যবহার করছেন তো ?

ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপের নামতো আপনি শুনেই থাকবেন। একের পর এক নতুন ফিচার এনে এই মেসেজ প্লাটফর্ম অন্যান্য ইনস্ট্যান্ট মেসেজিং প্লাটফর্মকে পিছনে ফেলছে। বছরের শুরুতেই আমরা ফরওয়ার্ড লেবেল থেকে শুরু করে নতুন নতুন স্টিকার হোয়াটসঅ্যাপে জুড়তে দেখেছি। তবে এখানেই শেষ নয়, সম্প্রতি হোয়াটসঅ্যাপ তার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আরো গুরুত্বপূর্ণ কয়েকটি ফিচার এনেছে । আসুন জেনে নেই হোয়াটসঅ্যাপের নতুন পাঁচটি ফিচার ।

তথ্য ফরোয়ার্ড করা :

হোয়াটসঅ্যাপ গত বছর ফরওয়ার্ডিং লেবেলটি চালু করেছিল অ্যাপটিতে ভুয়ো খবরের আদান প্রদান বন্ধ করার জন্য। এটিকে তারা ক্রমাগত উন্নত করে চলেছে। তারই ফল স্বরূপ নতুন সংযোজন ” ফরওয়ার্ডিং ইনফো “। আপনি এখন ইনফো আইকনে ক্লিক করলে দেখতে পারবেন আপনার পাঠানো মেসেজটি করবার ফরোয়ার্ড করা হয়েছে। তবে মেসেজ ফরোয়ার্ড না হলে এটি দেখা যাবে না। হোয়াটসঅ্যাপ ফরওয়ার্ডিং ইনফো শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্যই উপলব্ধ।

কনসিকিউটিভ ভয়েস মেসেজ :

এই ফিচারটি খুবই আকর্ষণীয়, এর ফলে এখন থেকে হোয়াটসআপ ব্যবহারকারীদের প্রত্যকটি ভয়েস মেসেজে ক্লিক করতে হবে না। যেকোন একটি ভয়েস মেসেজে ক্লিক করলে বাকি ভয়েস মেসেজ গুলি পরপর প্লে হবে।

গ্রূপ ইনভিটেশন :

হোয়াটসঅ্যাপে একটি নতুন প্রাইভেসি ফিচার যোগ করা হয়েছে যা ব্যবহারকারীদের কোন গ্রূপে জয়েন করার ক্ষেত্রে সহায়তা করবে। হোয়াটসঅ্যাপের প্রাইভেসি মেনুতে, ব্যবহারকারীরা তাদের গ্রুপ সেটিংস “nobody”, ‘everyone’ বা my contacts’ এই তিনটি অপশনে পরিবর্তন করতে পারবে। এই সেটিংস অনুযায়ী, ব্যবহারকারীরা তাদের সিলেক্ট করে অপশন অনুযায়ী কোনও গ্রুপে জয়েন করবে।

ডিসেবল করা যাবে প্রোফাইল পিকচার ডাউনলোডের অপশনটি :

হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বেটা ভার্সনে প্রোফাইল পিকচার ডাউনলোডের অপশনটি ডিসেবল করে দিয়েছিল। নতুন আপডেটে হোয়াটসঅ্যাপ স্টেবল ভার্সনের জন্যও সেই ফিচারটি আনছে। আইওএস এর বেটা ভার্সনেও এই ফিচারটি তারা সংযোজন করেছে।

অ্যালগরিদম ভিত্তিক স্থিতি ট্যাব :

F8 2019 এ, ফেসবুক ঘোষণা করেছিল যে এটি শীঘ্রই হোয়াটসঅ্যাপ এ অ্যালগরিদম ভিত্তিক স্টেটাস আপডেট চালু করবে। বর্তমানে, হোয়াটসঅ্যাপের স্টেটস আপডেটগুলি ক্রমান্বয়ে দেখানো হয়। কিন্তু নতুন আপডেটের সাথে, যেসব ব্যক্তির সাথে বেশি কথোপকথন হয়ে, তাদের স্টেটস আপডেটগুলি আগে দেখানো হবে । এই অ্যালগরিদমটি ফেসবুক ,তাদের ইনস্টাগ্রাম ও মেইন ফেসবুক অ্যাপের জন্য ব্যবহার করে।

এই ফিচার গুলির মধ্যে কোনটি আপনার বেশি কাজে লাগবে তা আপডেট করে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

পড়ুন : হোয়াটসঅ্যাপে করুন এই সেটিং, গ্রুপে অ্যাড করতে পারবেনা কেউ

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন