Hero Electric: মাত্র দেড় মাসে ২৪,০০০ বৈদ্যুতিক স্কুটার বিক্রি করে রেকর্ড হিরো ইলেকট্রিকের

Hero Electric এবছর ১ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ২৪,০০০ ইউনিট ই-স্কুটার বিক্রি হয়েছে

hero-electric-e-bike-sales-increased-festive-season-as-evs-continue-to-gain-ground

এবছর উৎসবের মরসুমে ভারতে অটোমোবাইলের ব্যবসা মন্দা গিয়েছে। যার মুখ্য কারণ হিসেবে চিপের অপ্রতুলতাকেই দায়ী করা হয়েছে। কিন্তু এই আকালের দিনেও নিজেদের ব্যবসা বাড়িয়েছে দেশের বৃহত্তম বৈদ্যুতিক টু-হুইলার প্রস্তুতকারী সংস্থা Hero Electric। সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে এবছর ১ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ২৪,০০০ ইউনিট ই-স্কুটার বিক্রি হয়েছে, যেখানে গত বছর বিক্রি হয়েছিল মাত্র ১১,৩৯৯ ইউনিট। এর জন্য (গত বছর) করোনা মহামারীকে অন্যতম কারণ হিসেবে দায়ী করেছে Hero Electric।

এবছর যেখানে বৈদ্যুতিক গাড়ির বাজার প্রাথমিক পর্যায়ে ছিল, সেখানে হিরো ইলেকট্রিক টু-হুইলারের বাজার ছিল তুঙ্গে। এই প্রসঙ্গে সংস্থার সিইও সোহিন্দর গিল (Sohinder Gill) বলেছেন, “এবার উল্লেখযোগ্য সংখ্যক গ্রাহক জীবাশ্ম জ্বালানি চালিত স্কুটার বর্জন করে আমাদের ই-বাইক বেছে নিয়েছেন। গাড়ি কেনার ক্ষেত্রে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ এবং সবুজায়নের দিকটি অনেকেই প্রাধান্য দিচ্ছেন।” তিনি এও বলেছেন পুজো উপলক্ষ্যে ঘোষিত অফারও বিক্রির সংখ্যা বাড়াতে সহায়তা করেছে।

আবার হিরো ইলেকট্রিকের তরফে জানানো হয়েছে, অদূর ভবিষ্যতে ১ মিলিয়ন গ্রাহকের কাছে পৌঁছানোর পরিকল্পনা করা হচ্ছে। পাশাপাশি দেশে চার্জিং পরিকাঠামো সম্প্রসারণের কাজও চলছে। তবে হিরো ইলেকট্রিককে টেক্কা দিতে সম্প্রতি দেশের একাধিক স্টার্টআপ সংস্থা উঠে পড়ে লেগেছে। তারাও নিজেদের নিত্য নতুন বৈদ্যুতিক স্কুটারের সম্ভার নিয়ে হাজির হচ্ছে। সেই তালিকায় কয়েকটি উল্লেখযোগ্য নাম হল Okinawa, Ola electric, Ather Energy, Greaves electric। গাড়ির বাজারে তারা নতুন খেলোয়াড় হলেও অটোমোবাইল জায়ান্ট হিরো ইলেকট্রিককে বিনা লড়াইয়ে এক চুল জমি ছাড়তে নারাজ এই স্টার্টআপ সংস্থাগুলি।

প্রসঙ্গত, দেশে জ্বালানির দাম যদি ক্রমশ বাড়তেই থাকে তবে মানুষ বৈদ্যুতিক গাড়ি আরো বেশি পরিমাণে বেছে নেবেন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ইতিপূর্বে অনেকেই এই পদক্ষেপটি নিয়েও ফেলেছেন। আর যে কারণেই পুজোর মরসুমে ইলেকট্রিক টু-হুইলারের বিক্রি বাড়ার কথা ঘোষণা করেছে দেশের একাধিক ছোট-বড় অটোমোবাইল সংস্থা।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।