Hero Electric: সুখবর, দেশে এক লক্ষ বৈদ্যুতিক চার্জিং স্টেশন তৈরি করবে হিরো ইলেকট্রিক

চার্জার’ সংস্থাটির সাথে যৌথ উদ্যোগে ৩০টি শহরে মোট ১০,০০০ চার্জিং স্টেশন তৈরি করবে হিরো

hero-electric-to-set-up-1-lakh-electric-charging-station-in-three-years

বৈদ্যুতিক ক্ষেত্রে গতিশীলতা আনতে দেশে ১ লক্ষ চার্জিং স্টেশন (Charging Station) তৈরি করার কথা ঘোষণা করলো Hero Electric। এই মর্মে গতকাল তাঁরা বেঙ্গালুরুর ইভি চার্জিং স্টার্টআপ সংস্থা Charzer-এর সাথে গাঁটছড়া বেঁধেছে। আগামী তিন বছরের মধ্যে সমগ্র চার্জিং স্টেশনের নির্মাণের কাজ শেষ করা হবে বলে জানানো হয়েছে। এর ফলে দেশের বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারী সংস্থাগুলির বিক্রি বাড়বে বলে আশা করছে Hero Electric ও Charzer।

বর্তমানে দেশে বৈদ্যুতিক স্কুটার তৈরিতে প্রভাবশালী সংস্থাগুলির মধ্যে একটি হিরো ইলেকট্রিক। আর তাই দেশের বৈদ্যুতিক পরিকাঠামো উন্নয়নের প্রয়োজনীয়তা অনুভব করেই এই পদক্ষেপ গ্রহণ করেছে সংস্থাটি। আগামী এক বছরের মধ্যে ‘চার্জার’ (Charzer) সংস্থাটির সাথে যৌথ উদ্যোগে ৩০টি শহরে মোট ১০,০০০ চার্জিং স্টেশন তৈরি করবে হিরো। গ্রাহকরা চার্জার সংস্থার স্মার্টফোন অ্যাপ এবং ওয়েবসাইট থেকে নিকটবর্তী চার্জিং স্টেশনের হদিশ পাবেন।

দেশে পুরোদস্তুর ইলেকট্রিক গাড়ির সাফল্য তখনই আসবে যখন এর মূল্য কমবে, কার্যকারিতা ভালো হবে এবং চার্জিং স্টেশনের পরিকাঠামোর উন্নয়ন ঘটবে। এ সম্পর্কে হিরো ইলেকট্রিক সিইও সোহিন্দর গিল (Sohinder Gill) বলেছেন, “ইলেকট্রিক যানবাহনের বৃদ্ধি ত্বরান্বিত করার জন্য এবং চার্জিং পরিকাঠামো প্রসারণের উদ্দেশ্যে আমরা নিরলসভাবে কাজ করে চলেছি।” তিনি যোগ করেছেন, “চার্জারের সাথে জোটবদ্ধ হওয়ার মাধ্যমে আমরা বৈদ্যুতিক বাহনের চাহিদা বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়েছি এবং এর ফলে স্বচ্ছ ও সবুজ পৃথিবী গড়ে তুলতে পারব।”

ইতিমধ্যেই হিরো নিজের লুধিয়ানা শাখায় ইলেকট্রিক টু-হুইলার নির্মাণ বৃদ্ধির কথা ঘোষণা করেছে। ২০২২-এর মার্চের মধ্যে বছরে যাতে পাঁচ লক্ষ ইউনিট পরিবেশবান্ধব দু’চাকার গাড়ি উৎপাদন করা যায় তার ব্যবস্থা করবে Hero Electric। এমনকি চাহিদা বৃদ্ধি অনুযায়ী আগামীতে উৎপাদনের ক্ষমতা ১০ লক্ষ পর্যন্ত বাড়ানোর ইচ্ছা আছে সংস্থাটির।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।