নতুন Hero Maestro Edge 125 ব্লুটুথ-সহ লঞ্চ হল, ডিজাইন ও ফিচারে মজবেন আপনিও

hero-maestro-edge-125-launched-in-india-with-bluetooth-price-features
Hero Maestro Edge 125 বাইক ভারতে লঞ্চ হল

Maestro Edge বেশ দীর্ঘ সময় ধরেই ভারতে Hero MotoCorp-এর অন্যতম জনপ্রিয় মডেল হিসেবে পরিচিত। ১১০ সিসি-র ইঞ্জিনের সাথে ২০১৫ সালে প্রথম আত্মপ্রকাশ করার পর গত বছরের ফেব্রুয়ারিতে এটি ১২৫ সিসি ভার্সনে বাজারে আসে।  বিশ্বের বৃহত্তম টু-হুইলার প্রস্তুতকারক সংস্থাটি এবার Maestro Edge-এর ১২৫ সিসি ভার্সন বা Maestro Edge 125 আপডেট করে নতুন অবতারে বাজারে এনেছে। হিরো মটোকর্প তাদের এই স্কুটারকে নজরকাড়া বডি গ্রাফিক্স এবং একগুচ্ছ রঙের বিকল্পে আজ লঞ্চ করেছে। এছাড়াও এতে নানা সেগমেন্ট ফার্স্ট ফিচার দিয়েছে হিরো। বিস্তারিত ভাবে দেখে নেওয়া যাক সেগুলি।

Hero Maestro Edge 125 স্টাইল

নতুন মায়েস্ত্রো এজ ১২৫ স্কুটারে এগজিস্টিং মডেলের অনুরূপে ডিজাইন রয়েছে। তবে যাতে  আকর্ষণীয় লাগে তার জন্য নতুন মডেলের ফ্রন্ট ইন্ড ডিজাইন আরও স্পোর্টি করে তোলা হয়েছে। ডুয়েল-প্রজেক্টর এলইডি হেডল্যাম্প (এই সেগমেন্টে প্রথম), ব্ল্যাক ফ্লাই স্ক্রিন, অ্যাপরনে এলইডি ডিআরএল, স্পোর্টি ডুয়েল টোন গ্রাফিক্সের সংযোজন মায়েস্ত্রো এজ ১২৫ স্কুটারের ডিজাইনে তীক্ষ্মতা এনেছে।

Hero Maestro Edge 125 ফিচার ও প্রযুক্তি

নয়া হিরো মায়েস্ত্রো এজ ১২৫ স্কুটারের সবচেয়ে বড় আপডেট হল ব্লুটুথ এনাবেল্ড ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার। স্কুটার চালক স্মার্টফোনে হিরো কানেক্ট অ্যাপ ইনস্টল করে মায়েস্ত্রো এজ ১২৫-এর সাথে কানেক্ট করার পর রকমারি ফিচারের সুবিধা নিতে পারবে।

প্রথমে সেফটি ফিচারের কথায় আসা যাক। কোনো দূর্ঘটনার সম্মুখীন হলে বা স্কুটারটি পড়ে গেলে সিস্টেম সেটি ডিটেক্ট করে তৎক্ষণাৎ পূর্ব নিবন্ধিত নম্বরে ও এমার্জেন্সি কনট্যাক্টে এসএমএস পাঠিয়ে দেবে।

আবার ড্রাইভিং রিপোর্ট ফিচারে ট্রিপ অ্যানালিসিস, ড্রাইভিং স্কোর ও স্পিড এলার্ট পাওয়া যায়। বিগত ছয় মাসে কতটা দূরত্ব অতিক্রম করা হয়েছে, কত সময় লেগেছে বা কোন রুট নেওয়া হয়েছে এই বিষয়ক ডেটাগুলি ট্রিপ অ্যানালিসিসের মাধ্যমে পাওয়া যাবে। ড্রাইভিং স্কোর হচ্ছে অনেকটা মার্কশিটের মতো। স্কুটার কতটা ভালো ভাবে ও নিয়ম মেনে চালানো হয়েছে তার ভিত্তিতে এই ড্রাইভিং স্কোর দেওয়া হয়। অন্যদিকে স্কুটারে একটি নির্দিষ্ট স্পিড লিমিট সেট করে রাখা যাবে। তার বেশী গতিবেগে চালালে স্পিড এলার্ট চলে আসবে। হিরো কানেক্টের সিকিউরিটি ফিচারের মধ্যে আছে লাইভ ট্র্যাকিং, থেফ্ট এলার্ট, জিও ফেন্সিং এলার্ট এবং হিরো লোকেট। এগুলি চুরি আটকানোর জন্যও বেশ কার্যকরী। জিপিএস ইন্টিগ্রেটেড থাকার ফলে বাইকের রিয়েল-টাইম লোকেশন ডেটাও পাওয়া যাবে। এছাড়া টার্ন-বাই-টার্ন নেভিগেশন, রিয়েল টাইম মাইলেজ ইন্ডিকেশন, ইকো ইন্ডিকেটর, লো ফুয়েল ইন্ডিকেটর, মিসড কল ও ইনকামিং কল এলার্ট মায়েস্ত্রো এজ ১২৫-এর কনসোলে ফুটে উঠবে৷ ফলে অযথা ফোন বার করে কে কল করছে, তা দেখার প্রয়োজন পড়বে না।

Hero Maestro Edge 125 মেকানিক্যাল স্পেসিফিকেশন

পুরনো মডেলের মতো হিরোর Xsens প্রযুক্তির সাথে মায়েস্ত্রো এজ ১২৫ স্কুটারে ১২৪.৬ সিসি-র পিজিএম-এফআই (প্রোগ্রামড ফুয়েল ইঞ্জিকেটেড) ইঞ্জিন রয়েছে। এতে সর্বোচ্চ ৯ বিএইচপি শক্তি ও ১০.৪ এনএম টর্ক পাওয়া যায়৷ নতুন এই স্কুটারে সাসপেনশন, ব্রেক, হুইল, টায়ারে কোনও অদলবদল করা হয়নি।

Hero Maestro Edge 125 ভ্যারিয়েন্ট ও দাম

নতুন হিরো মায়েস্ত্রো এজ ১২৫ তিনটি ভ্যারিয়েন্টে এসেছে – ড্রাম, ডিস্ক, ও কানেক্টেড। মায়েস্ত্রো এজ ১২৫ ড্রামের দাম ৭২,২৫০ টাকা রাখা হয়েছে। মায়েস্ত্রো এজ ১২৫ ডিস্ক ব্রেক ভ্যারিয়েন্টের দাম ৭৬,৫০০ টাকা রাখা হয়েছে। আর মায়েস্ত্রো এজ ১২৫-এর হাই-এন্ড কানেক্টেড মডেলের দাম ৭৯,৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এগুলো দিল্লির এক্স-শোরুমের দাম।

Hero Maestro Edge 125 কালার

মায়েস্ত্রো এজ ১২৫ ড্রাম ভ্যারিয়েন্ট চারটি রঙে বেছে নেওয়া যাবে – ক্যান্ডি ব্লেজিং রেড, প্যান্থার ব্ল্যাক, পার্ল সিলভার হোয়াইট, এবং ম্যাট টেকনো ব্লু।

মায়েস্ত্রো এজ ১২৫ ডিস্ক মডেল ক্যান্ডি ব্লেজিং রেড, প্যান্থার ব্ল্যাক, পার্ল সিলভার হোয়াইট, ম্যাট টেকনো ব্লু, প্রিজম্যাটিক ইয়েলো, এবং প্রিজম্যাটিক পার্পেল বর্ণে কেনা যাবে।

মায়েস্ত্রো এজ ১২৫ কানেক্টেড মডেলটি প্রিজম্যাটিক ইয়েলো এবং প্রিজম্যাটিক পার্পেল কালার অপশনে উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷