Hero MotoCorp-এর চোখ বৈদ্যুতিক গাড়ির বাজারে, আগামী মার্চে নিয়ে আসবে ইলেকট্রিক স্কুটার

হিরো তাদের ভবিষ্যতের দু'চাকা বৈদ্যুতিক গাড়িতে গোগোরো-র অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয়সাধন করবে

hero-motocorp-first-ev-product-to-launch-by-march-2022

২০২২-এর মার্চে ভারতের বাজারে ব্যাটারিচালিত স্কুটার আনার কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করল হিরো মোটোকর্প (Hero MotoCorp)। গতকাল দেশের বৃহত্তম দু’চাকা গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি সংবাদমাধ্যমে একটি বিবৃতি জারি করে এ বিষয়ে জানিয়েছে। প্রসঙ্গত, সংস্থার প্রথম বৈদ্যুতিক স্কুটার বাজারে আসার আগেই তার চেহারা সম্পর্কে ধারণা দিয়েছিল হিরো।

২০১১ সালে দীর্ঘ দু’দশকেরও বেশি সময়ের সহযোগী হন্ডা (Honda)-র হাত ছেড়ে স্বাবলম্বী হয়েছিল হিরো। নতুন নামকরণ হয় হিরো মোটোকর্প। গত আগস্টে তারই দশতম বর্ষপূর্তি (10th annniversary) ছিল। সেই উপলক্ষ্যে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানের একদম শেষে দেখানো হয় হিরোর ইলেকট্রিক স্কুটারের প্রথম ঝলক।

অবশ্যই সেটি ছিল কনসেপ্ট মডেল। হিরোর সুনামের সাথে সাযুজ্য বজায় রেখে প্রচুর অদলবদল করে তবেই সেটি বাজারে আনা হবে বলে আশা করা যায়। হিরো মোটোকর্পের প্রথম ব্যাটারি চালিত স্কুটারের বৈশিষ্ট্য বা দাম সম্বন্ধীয় বিষয়গুলি এখনও সামনে আসা বাকি।

প্রসঙ্গত, গত এপ্রিলে তাইওয়ানের সংস্থা গোগোরো (Gogoro)-র সাথে গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করেছিল হিরো। এই কৌশলগত অংশীদারিত্বের অধীনে হিরো তাদের ভবিষ্যতের দু’চাকা বৈদ্যুতিক গাড়িতে গোগোরো-র অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয়সাধন করবে। একইসঙ্গে বিশ্বের বৃহত্তম ব্যাটারি সোয়াপিং স্টেশন, গোগোরো নেটওয়ার্ক (Gogoro Network) ভারতবর্ষে নিয়ে আসবে হিরো মোটোকর্প। যে স্টেশনগুলিতে চার্জ ফুরিয়ে যাওয়া ব্যাটারির সঙ্গে পুরো চার্জ থাকা ব্যাটারি এক্সচেঞ্জ করার সুবিধা থাকবে। এর ফলে সময়েরও সাশ্রয় হবে।

বর্তমানে হিরোর প্রথম ইলেকট্রিক স্কুটার প্রকল্পে শেষ মুহূর্তের কাজ চলছে। এটি অন্ধ্রপ্রদেশের চিত্তুরে সংস্থার কারখানার তৈরি করে বাজারে ছাড়া হবে।

Shuvro primarily writes about smartphone and automobile industry. He is an assistant editor for techgup. Shuvro has a bachelor degree in English literature. His interest also includes cosmopolitan affairs, scientific discoveries, and quizzing.