বাইক প্রেমীদের জন্য খারাপ খবর, Hero Splendor iSmart সহ দাম বাড়লো একাধিক বাইকের

গতবছরের নভেম্বরে হিরো (Hero) BS6 Hero Splendor iSmart লঞ্চ করেছিল। তখন এই বাইকের দাম ছিল ৬৪,৯০০ টাকা। এবার কোম্পানি এই বাইকের দাম আরও ২,২০০ টাকা বাড়িয়ে দিল। যারপর হিরো স্প্লেন্ডার আইস্মার্ট এর দাম হয়েছে ৬৭,১০০ টাকা। যদিও Splendor Plus এবং Super Splendor এর দাম একই রাখা হয়েছে।

BS6 ইঞ্জিনের সাথে ভারতের প্রথম বাইক :

স্প্লেন্ডার আইস্মার্ট হল বিএস৬ ইঞ্জিনের সাথে আসা প্রথম বাইক। এরপর একে একে সমস্ত ব্র্যান্ড এই ইঞ্জিনের সাথে বাইক এনেছে। এই বাইকে ১১৩.২ সিসি ইঞ্জিন দেওয়া হয়েছে।যদিও স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টে ফুয়েল ইনজেকশন সহ ১০৯.১৫ সিসি ইঞ্জিন ছিল। এদিকে নতুন মডেলে ইঞ্জিনের কিউবিক ক্ষমতা বাড়ালেও বাইকের পাওয়ার ৯.৫ এইচপি থেকে কমিয়ে ৯.১ এইচপি হয়েছে।

এই বাইকটি তিনটি রঙে পাওয়া যাবে- লাল, নীল ও ধূসর। জুনে ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি (আইসিএটি) থেকে এই বাইকের জন্য বিএস৬ শংসাপত্র অর্জন করেছিল হিরো মটোকর্প। যার পরে হিরো বিএস৬ সার্টিফাইড দেশের প্রথম দু-চাকার কোম্পানি হয়ে উঠেছিল । বিএস৬ স্প্লেন্ডার আইস্মার্ট ১১০ কে জয়পুর, রাজস্থানে অবস্থিত কোম্পানির রিসার্চ ও ডেভেলপমেন্ট হাব CIT (সেন্টার অফ ইনোভেশন অ্যান্ড টেকনোলজি) তে ডিজাইন ও ডেভেলপ করা হয়েছে।

হোন্ডার দু চাকার গাড়ির ও দাম বেড়েছে :

হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI) BS6 ইঞ্জিনের Activa 6G, Activa 125 এবং SP 125 এর দাম বাড়িয়েছে। এবার থেকে Honda Activa 6G এর STD এবং DLX মডেল যথাক্রমে ৬৩,৯১২ ও ৬৫,৪১২ টাকায় পাওয়া যাবে। অন্যদিকে BS6 হোন্ডা এক্টিভা ১২৫ স্কুটারের ড্রম ভ্যারিয়েন্ট পাওয়া যাবে ৬৮,০৪২ টাকায়।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।