Hero Vida: সাব ব্র্যান্ডের নথিভুক্তকরণ সেরে রাখল হিরো মোটোকর্প, আনবে ইলেকট্রিক স্কুটার ও বাইক

২০১৪ সালের নভেম্বরে হিরো মোটোকর্প শুধু ভিডা নামটির জন্য আবেদন করেছিল

hero-vida-sub-brand-trademarks-file-to-launch-electric-bike-scooter

২০২২-এর মার্চের মধ্যেই হিরো মোটোকর্প (Hero MotoCorp) ভারতের বাজারে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার আনবে বলে ঘোষণা করেছে। এদিকে হিরো মোটোকর্প এবং হিরো ইলেকট্রিক (Hero Electric) একই পরিবার (মুঞ্জল ফ্যামিলি) দ্বারা পরিচালিত হলেও, হিরো ইলেকট্রিক স্বতন্ত্র ভাবেই বিদ্যুৎচালিত স্কুটারের ব্যবসা করে। এর ফলে আইনি বাধ্যবাধকতায় হিরো মোটোকর্প তাদের বৈদ্যুতিক যানবাহনে ‘হিরো ইলেকট্রিক’ নাম ব্যবহার করতে পারবে না। অগত্যা হিরো মোটোকর্প তাদের মূল সংস্থা থেকে আলাদা করে নয়া সাব ব্রান্ড প্রতিষ্ঠা করবে বলেই জল্পনা শোনা যাচ্ছিল।

হিরো মোটোকর্পের নতুন সাব কি ব্র্যান্ড ভিডা? (Is Vida the new sub brand of Hero MotoCorp)

সম্প্রতি মোট ছ’টি নামের জন্য নথিভুক্তকরণ সেরে রেখেছে ভারতের সবচেয়ে দু’চাকা প্রস্তুতকারক সংস্থাটি। তার মধ্যে প্রতিটি নামের আদ্যাক্ষর ‘ভিডা’ (Vida)৷ নামগুলি হল, ভিডা ইলেকট্রিক (Vida Electric), ভিডা ইভি (Vida EV), ভিডা মোবিলিটি (Vida Mobility, ভিডা মোটোকর্প (Vida MotoCorp), ভিডা মোটরসাইকেল (Vida Motocycle), এবং ভিডা স্কুটার (Vida Scooter)।

যদিও হিরো এখনও ভিডা নামের অধিকার পায়নি। ট্রেডমার্ক অ্যাপ্লিকেশনের স্টেটাস ‘Formalities Chk Pass” বলে উল্লেখ করা। অর্থাৎ সঠিক ভাবেই নামের অবেদন করা হয়েছে এবং নাম ব্যবহারের অধিকার দেওয়ার জন্য আরও পরীক্ষা বাকি। ঘটনাচক্রে, ২০১৪ সালের নভেম্বরে হিরো মোটোকর্প শুধু ভিডা নামটির জন্য আবেদন করেছিল।

উল্লেখ্য, একসঙ্গে ছ’ছ’টি নামের ট্রেডমার্ক ফাইলিং দেখে অনুমান করা যায় যে ভবিষ্যতে ব্যাটারিচালিত স্কুটার বা মোটরসাইকেল কোন ব্র্যান্ডের অধীনে আনা হবে, তার নাম এখনও চূড়ান্ত করে ওঠা যায়নি।

হিরো মোটোকর্পের প্রথম ইলেকট্রিক স্কুটার (Hero MotoCorp’s first electric scooter)

হিরো মোটোকর্প তাদের প্রথম বিদ্যুৎচালিত স্কুটার নিয়ে যে ভীষণ গোপনীয়তা অবলম্বন করছে, তা নয়। গত আগস্টে সংস্থার (হন্ডার সাথে আলাদা হওয়ার পর) দশম বর্ষপূর্তি (10th annniversary) উপলক্ষ্যে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের শেষে দেখানো হয় হিরোর ইলেকট্রিক স্কুটারের প্রথম ঝলক।

হিরো মোটোকর্পের প্রথম ব্যাটারিচালিত স্কুটারের স্পেসিফিকেশন, ফিচার, বা কত দাম কীরকম হতে পারে, তা এখনও জানা যায়নি। তবে সূত্রের খবর, হিরোর প্রথম ইলেকট্রিক স্কুটার প্রকল্পের কাজ প্রায় শেষের দিকে। এটি অন্ধ্রপ্রদেশের চিত্তুরে সংস্থার কারখানার তৈরি করা হবে। সেখানেই চলছে ব্যাটারির পরীক্ষা-নিরীক্ষা।

হিরো মোটোকর্প-গোগোরো অংশীদারিত্ব (Hero MotoCorp-Gogoro Partnership)

বৈদ্যুতিক যানবাহনের সহায়ক পরিবেশ গড়ে তুলতে যৌথ ভাবে কাজ করবে হিরো মোটোকর্প এবং তাইওয়ানের সংস্থা গোগোরো। হিরোর উদ্যোগে ভারতে চালু হবে গোগোরো-র ব্যাটারি সোয়াপিং স্টেশন বা গোগোরো নেটওয়ার্ক (Gogoro Network)। সেখানে ফুরিয়ে যাওয়া ব্যাটারির সাথে সম্পূর্ণ চার্জ থাকা ব্যাটারি এক্সচেঞ্জ করা যাবে। গাড়ি চার্জ দিতে গিয়ে যে সময়ের অপচয় হয়, তেমনটা আর হবে না। এছাড়াও কৌশলগত অংশীদারিত্বের অধীনে এখানে হিরো মোটোকর্পের আসন্ন দু’চাকার বৈদ্যুতিক গাড়িতে গোগোরো-র অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয়সাধন করা হবে।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷