IFA ইভেন্টে সামনে আনা হবে Nokia 2.4, Nokia 6.3 এবং Nokia 7.3 কে

hmd-global-may-unveil-nokia-2-4-nokia-6-3-nokia-7-3-at-ifa-2020-event

বেশ কয়েকমাস ধরেই কানাঘুষো শোনা যাচ্ছিলো যে, শীঘ্রই নোকিয়ার বেশ কয়েকটি স্মার্টফোন লঞ্চ হতে পারে। নতুন একটি রিপোর্ট অনুযায়ী, কোম্পানি এই ফোনগুলিকে শীঘ্রই বার্লিনে আয়োজিত আইএফএ ২০২০ ইভেন্টে সামনে আনবে। কোম্পানি ওই ইভেন্টে তিনটি স্মার্টফোন লঞ্চ করতে পারে। এই ফোনগুলির মধ্যে Nokia 2.4, Nokia 6.3 এবং Nokia 7.3 । এই তিনটি স্মার্টফোন বাজেট রেঞ্জ ও মিড রেঞ্জে আসবে।

Nokiamob.net এর রিপোর্ট অনুযায়ী, নোকিয়া ২.৪ ফোনটির কোডনেম হবে Wolverine। এছাড়াও ওয়েবসাইট থেকে এই ফোনের বেসিক স্পেসিফিকেশন শিট শেয়ার করা হয়েছে। জানা গেছে এই ফোনটি ডুয়েল রিয়ার ক্যামেরা ও বেগুনে রঙে আসবে। আসুন নোকিয়া ২.৪, নোকিয়া ৬.৩ ও নোকিয়া ৭.৩ ফোনের সম্ভাব্য স্পেসিফিকেশন জেনে নিই।

Nokia 2.4 :

কয়েকেদিন আগে গিকবেঞ্চ সাইট থেকে Nokia 2.4 এর বেশ কিছু ফিচারও সামনে এসেছে। যেমন এই ফোনে থাকবে মিডিয়াটেক MT6762V/WB প্রসেসর, যা আমরা হেলিও পি ২২ প্রসেসর নামে জানি। আবার এটি এন্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে চলবে। ফোনটিতে ২ ও ৩ জিবি র‌্যাম থাকবে। আবার ৩২ জিবি ও ৬৪ জিবি স্টোরেজ বিকল্প মিলবে। সাথে এতে ৬.৫ ইঞ্চি এইচডি প্লাস ডিসপ্লে থাকবে। যার আসপেক্ট রেশিও হবে ১৯:৯। এই ফোনে ১৩+২ মেগাপিক্সেল ডুয়েল রিয়ার ক্যামেরা ও ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা থাকতে পারে। গিকবেঞ্চে নোকিয়া ২.৪ ফোনটি সিঙ্গেল কোর টেস্টে ১৩৬ পয়েন্ট এবং মাল্টি কোর টেস্টে ৪৯৭ পয়েন্ট পেয়েছে। ফিচার দেখে পরিষ্কার এই ফোনটিকে কোম্পানি সস্তায় লঞ্চ করবে। জানিয়ে রাখি নোকিয়া ২.৪ ফোনটি গত বছরে লঞ্চ হওয়া নোকিয়া ২.৩ এর আপগ্রেড ভার্সন হবে। ভারতে নোকিয়া ২.৩ ফোনটি ৮,১৯৯ টাকায় লঞ্চ হয়েছিল।

Nokia 6.3 ও Nokia 7.3:

ফাঁস হওয়া তথ্য অনুযায়ী, Nokia 6.3 ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ থাকবে। যার প্রাইমারি ক্যামেরা হবে ২৪ মেগাপিক্সেল। এছাড়াও থাকবে ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল সেন্সর, ২ মেগাপিক্সেল মাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফির জন্য এই ফোনে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হবে। এই ফোনের সাইডে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হবে। এটি পাওয়ার বাটনের পাশে থাকবে। এতে স্ন্যাপড্রাগন ৬৭০ বা ৬৭৫ প্রসেসর ব্যবহার করা হতে পারে। বিশ্ব বাজারে ফোনটির ৩ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের দাম হবে প্রায় ২০,০০০ টাকা।

আবার নোকিয়া ৭.৩ ফোনে ৬৪ মেগাপিক্সেল Zeiss অপটিক্স কোয়াড ক্যামেরা সেটআপ থাকবে। অন্য তিনটি সেন্সর হবে ওয়াইড এঙ্গেল, ডেপ্থ ও ম্যাক্রো সেন্সর। ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭০০ সিরিজের প্রসেসরের সাথে আসতে পারে। এতে ২৪ বা ৩২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা থাকতে পারে।