স্ন্যাপড্রাগন ৬৯০ প্রসেসরের সাথে সস্তায় 5G ফোন আনছে নোকিয়া

শক্তিশালী প্রসেসর কোম্পানি কোয়ালকম কিছুদিন আগে তাদের 5G প্রসেসর Snapdragon 690 লঞ্চ করেছিল। এই চিপসেট ব্যবহার করে স্মার্টফোন কোম্পানিগুলি মিড রেঞ্জে ৫জি ফোন নিয়ে আসবে। গতকাল নোকিয়া স্মার্টফোন নির্মাতা এইচএমডি গ্লোবাল জানিয়ে দিয়েছে তারাও এই প্রসেসরের সাথে ফোন নিয়ে আসবে। আশা করা হচ্ছে এই আপকামিং ফোনের নাম হবে Nokia 7.3 বা Nokia 6.3।

HMD Global এর চিফ প্রোডাক্ট অফিসার Juho Sarvikas তার টুইটার অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট শেয়ার করে গতকাল জানিয়েছেন তাদের পরবর্তী নোকিয়া ফোন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯০ প্রসেসরের সাথে আসবে। যদিও তিনি ফোনের নাম জানাননি। তবে যেহেতু নোকিয়া ৭.৩ ও নোকিয়া ৬.৩ ফোন নিয়ে বেশকিছুদিন ধরেই খবর সামনে আসছে, তাই বলা যায় এই দুটি ফোনের মধ্যে কোনো একটি নতুন প্রসেসরের সাথে আসবে।

Nokia 6.3 ও Nokia 7.3 ফিচার :

ফাঁস হওয়া তথ্য অনুযায়ী, Nokia 6.3 ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ থাকবে। যার প্রাইমারি ক্যামেরা হবে ২৪ মেগাপিক্সেল। এছাড়াও থাকবে ১২ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এঙ্গেল সেন্সর, ২ মেগাপিক্সেল মাক্রো সেন্সর ও ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। সেলফির জন্য এই ফোনে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হবে। এই ফোনের সাইডে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হবে। এটি পাওয়ার বাটনের পাশে থাকবে। আবার নোকিয়া ৭.৩ ফোনে ৬৪ মেগাপিক্সেল কোয়াড ক্যামেরা সেটআপ থাকবে।

এদিকে স্ন্যাপড্রাগণ ৬৯০, তার আগের প্রসেসর স্ন্যাপড্রাগণ ৬৭৫-র আপডেটেড ভার্সন। স্ন্যাপড্রাগণ ৬ সিরিজের এটি প্রথম প্ল্যাটফর্ম যাতে ৫জি টেকনোলজি ব্যবহার হবে। এই চিপসেটের সাথে স্ন্যাপড্রাগন X51 মোডেম আছে, যা নতুন ৫জি টেকনোলজি সাপোর্ট করবে। নতুন প্রসেসর দিয়ে তৈরি হওয়া স্মার্টফোনগুলির দাম ৩০০ – ৫০০ মার্কিন ডলারের মধ্যে থাকবে। এছাড়াও জানা গিয়েছে এই সিরিজের প্রসেসরের মাধ্যমে প্রথম স্মার্টফোন তৈরি করবে এইচএমডি গ্লোবাল ছাড়া মোটোরোলা, টিসিএল, এলজিইলেকট্রনিক্স, শার্প এবং উইংটেক।