5G স্মার্টফোনের মার্কেটে বিপ্লব আনতে কোমর বেঁধে নামছে Nokia

hmd-plans-to-launch-5g-nokia-smartphones-for-masses-in-india

5G এখনও সর্বসাধারণের জন্য চালু না হলেও স্মার্টফোন নির্মাতারা ভারতে এখন এই নেক্সট জেনারেশন কানেক্টিভিটিযুক্ত স্মার্টফোন নিয়ে হাজির হচ্ছে। এতে অবশ্যই অগ্রণী ভূমিকা নিচ্ছে চীনা সংস্থাগুলি। ভারতে গতবছর, প্রথম ৫জি ফোন নিয়ে আসার কৃতিত্ব যেমন ছিল রিয়েলমির, সম্প্রতি তারাই কুড়ি হাজার টাকার নীচে ৫জি ফোন Realme X7 লঞ্চ করেছে। আবার Realme X7-র থেকে সামান্য কিছু টাকা খরচ করলেই এখন কেনা যাচ্ছে মোটোরোলা এবং শাওমির ৫জি ফোন।

তবে কেবল Realme বা Xiaomi নয়, ভারতে এবার মিড-রেঞ্জ 5G ফোন নিয়ে আসার প্রতিশ্রুতি দিলেন নোকিয়া ফোন নির্মাতা এইচএমডি গ্লোবালের ভাইস প্রেসিডেন্ট সানমিত কোচ্চার। তিনি একটি সাক্ষাৎকারে জনসাধারণের কাছে Nokia-র সস্তা 5G স্মার্টফোন আনার পরিকল্পনা প্রকাশ করেছেন।

সানমিত কোচ্চার দাবি করেছেন যে, ২০২০ সালটা ভারতে তাদের জন্য লাভজনক বছর ছিল। আর সেকারণেই নতুন বছরে তারা ভারতে অন্যান্য ফোনের সাথে মিড-সেগমেন্টে ৫জি স্মার্টফোন আনতে আগ্রহী। তিনি আরও বলছেন, ভারতে ফিচার ফোন এবং স্মার্টফোন ব্যবসা বাড়ানোর জন্য তাদের আগ্রাসী পরিকল্পনা রয়েছে। সনমিতের কথায়, তারা ইউজারদের ফিচার ফোন থেকে স্মার্টফোনে মাইগ্রেশন করার লক্ষ্য নিয়েছে। যদিও তারা ২০২০ সালে লাভের মুখ দেখা ফিচার ফোন ব্যবসায় মনোনিবেশ অব্যাহত রাখবে।

চলতি বছরে Nokia অন্তত চারটি 5G স্মার্টফোন চালু করার পরিকল্পনা করছে। যারমধ্যে নোকিয়ার দুটি ৫জি হ্যান্ডসেট প্রথম ত্রৈমাসিকে লঞ্চ হবে। যার মধ্যে একটিতে থাকবে স্ন্যাপড্রাগন ৪৮০ প্রসেসর এবং অপরটিতে স্ন্যাপড্রাগন ৬৯০ প্রসেসর। জানিয়ে রাখি, এএইচএমডি ভারতে নোকিয়া ব্রান্ডেড ফিচার ফোন এবং স্মার্টফোন উৎপাদনের জন্য ভারতীয় সংস্থা লাভা এবং ডিক্সন টেকনোলজির সাথে চুক্তি করেছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন