Tuesday, November 19, 2019

সস্তায় বাজারে আসছে নতুন স্কুটার Honda Activa 6G

আগামী ২০২০ তে ভারতে শুধুমাত্র BS-6 মানক ইঞ্জিন গাড়িই বিক্রি হবে। তাকেই মাথায় রেখে জাপানি অটোমোবাইল কোম্পানি হন্ডা নিয়ে আসছে তাদের নতুন টু-হুইলার HONDA ACTIVA 125 FI। ভারতে হন্ডা কোম্পানির অ্যাক্টিভা মডেলের স্কুটারগুলির চাহিদা বেশ ভালোই। তাই হন্ডা নিয়ে আসতে চলেছে নতুন ইঞ্জিন মানকসহ স্কুটার অ্যাক্টিভা 6G। স্কুটারটিতে ডিজাইনের সাথে সাথে কিছু মেকানিক্যাল আপগ্রেডেশনও করা হয়েছে। আসুন জেনে নিই নতুন স্কুটারে আপনারা কি কি নতুন ফিচার পেতে চলেছেন।

BS-6 ইঞ্জিন-

স্কুটার এর ইঞ্জিনটিকে বিএস-6 মানকের হিসেবে আপগ্রেড করা হয়েছে। স্কুটারটি হতে চলেছে ১১০ সিসির যা ৭.৯৬ এর পাওয়ার এবং ৯ ন্যানোমিটার যুক্ত টর্ক জেনারেট করতে পারে। এছাড়াও কিছু মিডিয়া রিপোর্টের থেকে জানা যাচ্ছে যে এই স্কুটিতে আইডল স্টপ সিস্টেম এবং ফুয়েল ইঞ্জেকশন টেকনোলজি ব্যবহার করা হয়েছে। আইডল স্টপ সিস্টেমের কারণে স্কুটার বন্ধের সঙ্গে সঙ্গে ইঞ্জিন বন্ধ হয়ে যায় , এর কারণে আপনার ফুয়েল ইকনমিও অনেকাংশে বৃদ্ধি পায়।

কানেক্টিভিটি-

নতুন হণ্ডা অ্যাক্টিভা 6G তে আপনারা ব্লুটুথ স্মার্ট ফোন কানেক্টিভিটি ফিচার পাবেন, যার ফলে আপনি স্কুটি চালানোর সঙ্গে সঙ্গে মিউজিক চালানো, মেসেজ এবং ফোন কল খুবই সহজে করতে পারবেন।

নিউ ইন্সট্রুমেন্ট কনসোল-

এই নতুন হণ্ডা 6G তে সেমি ডিজিটাল ক্লাস্টারের পরিবর্তে নিউ ডিজিটাল ইউনিট থাকতে পারে। ডিজিটাল মিটার ইউনিট ফুয়েল স্টোরের আরো বেশি ভালো ইনফরমেশন দিতে পারবে। এছাড়া ওই নতুন স্কুটিতে ট্রিপ মিটারও রয়েছে।

নতুন লাইটিং সিস্টেম-

নতুন স্কুটিতে নতুন লাইটিং সিস্টেম দেওয়া হয়েছে। নতুন ডিজাইনের এলইডি হেডলাইট এবং ডে টাইম রানিং লাইটের ব্যবহার করা হয়েছে এখানে। এই স্কুটিতে ১২ ইঞ্চির অ্যালয় চাকা এবং টিউবলেস টায়ার ব্যবহার করা হয়েছে।

সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেমে পরিবর্তন-

হন্ডার এই নতুন স্কুটিতে সাসপেনশন এবং ব্রেকিং সিস্টেম অনেক পরিবর্তন আনা হয়েছে। নতুন অ্যাক্টিভা স্কুটিতে ফ্রন্ট ডিস্ক ব্রেক এবং রিয়ার ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে। সামনে টেলিস্কোপিক এবং পিছনে মোনোস্কোপিক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। নতুন সাসপেনশনের কারণে আপনাদের স্কুটি চালানোর সময় কোন রকম অসুবিধা হবে।

দাম এবং লঞ্চের তারিখ-

মনে করা হচ্ছে যে নতুন হণ্ডা অ্যাক্টিভা 6G স্কুটারটিকে ফেব্রুয়ারি ২০২০ তে অনুষ্ঠিত হতে চলা অটো এক্সপোতে প্রথমবার সামনে নিয়ে আসা হবে, যার কিছু মাস পরে স্কুটারটির আনুষ্ঠানিক লঞ্চ করা হবে। কিছু বিশেষজ্ঞের মতামত অনুযায়ী এই নতুন স্কুটিটির দাম ৫০ থেকে ৮০ হাজারের মধ্যে হতে পারে।

- Advertisment -