Honda Activa ও Dio স্কুটারের নতুন ভ্যারিয়েন্ট বাজারে আসছে, RTO থেকে ছাড়পত্র পেল সংস্থা

খুব শীঘ্রই ভারতের বাজারে Honda Activa 6G ও Dio-র নয়া ভ্যারিয়েন্ট আত্মপ্রকাশ করতে চলেছে

honda-activa-dio-scooter-new-variant-gets-rto-approval-launch-soon

ভারতে Activa রেঞ্জের স্কুটারগুলি বলতে গেলে Honda-র কাছে সোনার ডিম পাড়া হাঁস। স্কুটারের বাজারে বিক্রির নিরিখে বরাবরই শীর্ষস্থানে Activa রেঞ্জের দুই মডেল, Activa 6G ও Activa 125। পাশাপাশি ভারতে Honda-র Dio ও Grazia মডেলের স্কুটারগুলিও গ্রাহকদের কাছে পছন্দের হয়ে উঠেছে। কোম্পানি কিছু না বললেও এখন লেটেস্ট রিপোর্ট থেকে জানা গিয়েছে, খুব শীঘ্রই ভারতের বাজারে Activa 6G ও Dio-র নয়া ভ্যারিয়েন্ট আত্মপ্রকাশ করতে চলেছে। RTO থেকে স্কুটারগুলির মোট ছ’টি ভ্যারিয়েন্টের অনুমতি নিয়েছে হোন্ডা৷ যেগুলির মধ্যে দু’টো Activa 6G-এর এবং বাকি চারটে Dio-র।

Honda Activa 6G  ও Honda Dio নতুন আপডেটের সঙ্গে আসছে

একটি টাইপ অ্যাপ্রুভাল ডকুমেন্টে Honda Activa 6G ও Activa 6G LED ভ্যারিয়েন্টের নাম উল্লেখ করা হয়েছে। প্রসঙ্গত, Activa 6G স্কুটারের DLX ভ্যারিয়েন্টে ফুল-এলইডি লাইটিং রয়েছে। আবার এর STD মডেলেও এলইডি ডিআরএল, এলইডি টার্ন ইন্ডিকেটর, এলইডি টেললাইট পাওয়া যায়। যার ফলে আসন্ন ভ্যারিয়েন্টে কী পরিবর্তন থাকবে, তা এখন বলা সম্ভব হচ্ছে না।

অন্য দিকে, Honda Dio স্কুটারের চারটে ভ্যারিয়েন্টের কথা ডকুমেন্টে বলা হয়েছে – Dio, Dio with Digital Speedometer, Dio with 3D emblem, এবং Dio with Digital Speedometer 3D emblem। এছাড়া প্রত্যেকটি মডেলেই থাকবে কম্পোজিট কাস্ট হুইলস।

উল্লেখ্য, বর্তমানে শুধুমাত্র Honda Dio-র Respol Edition মডেলে অ্যালয় হুইলস রয়েছে। এবং স্কুটারটির অন্যান্য ভ্যারিয়েন্টে প্রেসড স্টিল হুইলস দেখা যায়। আবার Honda Dio স্কুটারের DLX ও Respol Edition ভ্যারিয়েন্টে শুধুমাত্র ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার দেওয়া হয়েছে। Dio STD ভ্যারিয়েন্ট অ্যানালগ কনসোলের সঙ্গে এসেছে। নতুন মডেলে স্টাইল আপডেট করার পথে হাঁটতে পারে হোন্ডা। এ বিষয়ে অবশ্য নিশ্চিত খবর আমাদের কাছে নেই।

Honda Activa 6G  ও Honda Dio ইঞ্জিন স্পেসিফিকেশন

হোন্ডা অ্যাক্টিভা ৬জি ও হোন্ডা ডিও-তে ১০৯.৫১ সিসি-র ইঞ্জিন রয়েছে। টাইপ অ্যাপ্রুভাল ডকুমেন্ট অনুসারে, নতুন ভ্যারিয়েন্টে ইঞ্জিনের ক্ষমতায় কোনও হেরফের হবে না। হোন্ডা অ্যাক্টিভা ৬জি থেকে ৭.৭৯ পিএস পাওয়ার এবং ৮.৭৯ এনএম টর্ক পাওয়া যাবে। আবার ডিও-র ক্ষেত্রে এই ইঞ্জিনের পাওয়ার ও টর্ক আউটপুট যথাক্রমে ৭.৭৬ পিএস ও ৯ এনএম।

Honda Activa 6G  ও Honda Dio বর্তমান দাম

এখন বাজারে হোন্ডা অ্যাক্টিভা ৬জি-এর দাম আরম্ভ হচ্ছে ৬৯,০৮০ টাকা থেকে। অন্য দিকে, ৬৪,৫১০ টাকা থেকে হোন্ডা ডিও-র দাম শুরু। এগুলো দিল্লির এক্স-শোরুমের দাম। নতুন ভ্যারিয়েন্ট আসলে, দাম আরও বাড়বে বলেই ধরে নেওয়া যায়।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷