ভারতে Honda-র গাড়িতে যুক্ত হচ্ছে ভাইরাস-প্রতিরোধী কেবিন, কী সুবিধা পাবেন দেখুন

ভারতে Honda ‘অ্যান্টিভাইরাস কেবিন এয়ার ফিল্টার’ প্রযুক্তি নিয়ে আসছে

honda-anti-virus-cabin-air-filter-feature-launch-soon-in-india

চারচাকা গাড়ির ক্ষেত্রে নতুন উদ্ভাবনের কথা জানালো জাপানিজ অটোমোবাইল সংস্থা Honda। এবার গাড়ির ভেতরে ভাইরাসের আক্রমণ প্রতিরোধ করবে এমন প্রযুক্তি সহ নিজেদের গাড়ি আনতে চলেছে সংস্থাটি। শীঘ্রই ভারতে ‘অ্যান্টিভাইরাস কেবিন এয়ার ফিল্টার’ (Anti-Virus Cabin Air Filter) প্রযুক্তি নিয়ে আসা হবে, যা গাড়ির ভেতরে ক্ষতিকর জীবাণু, যেমন অ্যালার্জেন এবং ভাইরাসের ক্ষতিকর প্রভাব বিনষ্ট করতে সক্ষম বলে দাবি করেছে Honda। করোনা আবহে এরকম একটি প্রযুক্তি অতি তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

আগামী দিনে সংস্থার যেসব নতুন মডেলের গাড়ি আনা হবে বা সম্প্রতি আনা হয়েছে সেই মডেলগুলিতে যুক্ত করা হবে এই প্রযুক্তি। ইতিমধ্যেই এদেশে নিজের সমস্ত ডিলারদের সে কথা জানিয়েছে হোন্ডা। গ্রাহকরা নিজেদের গাড়িতে এই প্রযুক্তি কোনো ডিলারশিপের কাছে গেলেই পেয়ে যাবেন বলেও জানানো হয়েছে।

এখন প্রশ্ন নতুন এই কেবিন এয়ার ফিল্টারটি কিভাবে কাজ করবে? সে ক্ষেত্রে বলা হয়েছে একাধিক লেয়ার বিশিষ্ট এই ফিল্টারটি গাড়ির কেবিনের ভেতরে থাকা জীবাণুকে খুব সহজেই নিষ্ক্রিয় করে দেবে। ফিল্টারটি কেবিনের বায়ুমণ্ডলের ক্ষতিকর বিভিন্ন গ্যাস, ইনঅরগানিক, বায়োলজিক্যাল পার্টিকেল এবং অ্যারোসল গ্রহণ করবে। এর প্রথম লেয়ারটি এইসব ক্ষতিকর গ্যাস নিষ্ক্রিয় করবে। অ্যাক্টিভেটেড কার্বন দ্বারা নির্মিত অপর লেয়ারগুলি ক্ষতিকর অ্যাসিডিক গ্যাস, PM2.5-এর মতো ক্ষতিকর জীবাণু শোষণ করবে। এমনকি বিভিন্ন ভাইরাস, আল্ট্রা ফাইন অ্যারোসল, ডাস্ট এবং পোলেন ক্যাপচার করতেও সক্ষম এই লেয়ারগুলি।

মানুষের হাঁচি, কাশি, কফ, থুতুর মাধ্যমে খুব সহজেই ড্রপলেট একজনের থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ে। এমনকি বায়ুমণ্ডলে ভেসে বেড়ানো এই ড্রপলেটগুলি দিনের পরিবর্তনশীল তাপমাত্রায় এবং আর্দ্রতায় সেগুলি পুনরুজ্জীবিত হয়ে ওঠে। সেইসব ড্রপলেটও কেবিনের ভেতরে থাকা ফিল্টারটি শোষণ করে নেবে। এর ফলে গাড়ির ভেতরের বায়ুমণ্ডলটি তাজা থাকবে সব সময়।

এই প্রসঙ্গে সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং ডিরেক্টর (মার্কেটিং এন্ড সেলস) রাজেশ গোয়েল (Rajesh Goel) জানিয়েছেন, “অ্যান্টি অ্যালার্জিক এবং অ্যান্টি ভাইরাস ক্লিন এয়ার ফিল্টার হল এমন একটি প্রযুক্তি যা গাড়ির ভেতরে থাকা চালক এবং যাত্রীদের স্বাস্থ্য ও সুরক্ষার মান বাড়াবে।”

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।