কবে আসছে অ্যাডভেঞ্চার ট্যুরার Honda CB500X বাইক, জেনে নিন

Honda cb500x to launch in India in april

H’ness CB350 এবং CB350RS মোটরবাইকদুটির মাধ্যমে ৩৫০ সিসি সেগমেন্টে প্রবেশ করার পর, Honda এখন ভারতীয় গ্রাহকদের নতুন মিডলওয়েট অ্যাডভেঞ্চার বাইকের স্বাদ দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছে। সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গেছে, সবকিছু পরিকল্পনামাফিক চললে Honda আগামী এপ্রিল মাসেই ভারতে CB500X অ্যাডভেঞ্চার ট্যুরার মোটরবাইক লঞ্চ করতে চলেছে।

Honda CB500X মোটরবাইকে শক্তি যোগানোর জন্য থাকবে ৪৭১ সিসি প্যারালাল টুইন, লিকুইড কুল্ড, মোটর যেটি সর্বোচ্চ ৪৮ এইচপি শক্তি এবং সর্বাধিক ৪৩ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। অ্যাসিস্ট ও স্লিপার ক্ল্যাচ সহ এখানে ৬-স্পিড অটোমেটিক ট্রান্সমিশন মিলবে। আর্ন্তজাতিক বাজারে বিক্রীত হোন্ডার CB500F এবং CBR500R মডেলেও একই ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। যদি CB500X বাইকে চেপে লম্বা ভ্রমণে যেতে চান তাহলেও পকেটে খুব একটা চাপ পড়বে না। এর ইউরোপীয় মডেলটি ২৮.৬ কিমি/লিটার মাইলেজ দেয়। জ্বালানী ট্যাঙ্কের ক্যাপাসিটি ১৭.৭ লিটার। সুতারাং ট্যাঙ্ক ফুল করার পর পেট্রোল পাম্পের চিন্তা ছাড়া অন্তত ৫০০ কিমি পথ পাড়ি দেওয়া যাবে।

Honda CB500X-এর সামনের অংশে লম্বা-ট্রাভেলের ৪১ মিমি টেলিস্কোপিক ফর্ক এবং পেছনে ৫ স্টেপ অ্যাডজেস্টেবল মনোশক সাসপেনশন আছে। অফ-রোডে চালানোর কথা মাথায় রেখে হোন্ডা এতে ১৯ ইঞ্চি ফ্রন্ট এবং ১৭ ইঞ্চি রিয়ার অ্যালোয় হুইল দিয়েছে। ব্রেকিংয়ের জন্য Honda CB500X-এর সামনের চাকায় থাকবে ৩১০ মিমি ডিস্ক এবং পিছনে ২৪০ মিমি ডিস্ক। সাথে স্টান্ডার্ড হিসেবে থাকছে ডুয়াল-চ্যানেল এবিএস। ইন্ডাস্ট্রি স্টান্ডার্ডের সাথে সামসঞ্জ্য রেখে এখানে যাবতীয় সরঞ্জামের ব্যবহার করা হয়েছে। তবে সাধ্যের মধ্যে দাম রাখার স্বার্থে এখানে তেমন ফ্যান্সি ইলেকট্রনিক্স ফিচার অনুপস্থিত। আপনি এখানে পাবেন এলইডি হেডল্যাম্প, এবং নেগেটিভ এলসিডি ইন্সট্রুমেন্ট কনসোল। কনসোলে ট্রিপ মিটার, ফুয়েল ইকোনমি ইন্ডিকেটর, গিয়ার পজিজন ইন্ডিকেটর প্রভৃতি দেখা যাবে৷

এমনিতেই আর্ন্তজাতিক বাজারে Honda-র ৫০০ সিসি মিডিয়াম-ডিসপ্লেসমেন্ট রেঞ্জের মোটরসাইকেলগুলি স্টাইল, পারফরম্যান্স এবং আকর্ষণীয় দামের জন্য যথেষ্ট জনপ্রিয়। আবার ভারতে এখন অ্যাডভেঞ্চার বাইকের গ্রহণযোগ্যতা ধীরে ধীরে বাড়ছে। ফলে আর্ন্তজাতিক বাজারে Honda-র মতো শীর্ষস্থানীয় টু-হুইলার সংস্থার কাছে যখন উপযুক্ত মডেল বর্তমান সেক্ষেত্রে ভারতের মতো গুরুত্বপূর্ণ বাজারে সেগুলি লঞ্চ হওয়ার ভালই সম্ভাবনা দেখা যাচ্ছিল।

Honda ভারতে Honda CB500X অ্যাডভেঞ্চার ট্যুরার মোটরবাইকটির দাম ৬ লক্ষ টাকার আশেপাশে রাখতে পারে। লঞ্চের পর KTM 390 Adventure (দাম ৩.১০ লক্ষ টাকা) এবং Kawasaki Versys 650 (দাম ৬.৯১ লক্ষ টাকা) -এর সাথে লড়াই চললেও Honda CB500X-এর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে Benelli TRK 502 (দাম ৪.৭৯ লক্ষ টাকা) অ্যাডভেঞ্চার বাইকটিকে পাবে। তবে ব্রান্ডের নাম এবং বড়ো ডিলারশিপ নেটওয়ার্কের দৌলতে Honda-র অ্যাডভান্টেজ থাকছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন