হোন্ডা ডিও নাকি টিভিএস জুপিটার ক্ল্যাসিক: জনপ্রিয় স্কুটার দুটির মধ্যে কে এগিয়ে জানুন

ভারতের অন্যতম জনপ্রিয় এক স্কুটার হল ১১০ সিসির Honda Activa 6G। তবে যদি আপনি আরও স্টাইলিশ কিছু চান বা আপনি যদি একটু বয়স্ক হয়ে থাকেন তবে Honda Dio বা TVS Jupiter Classic আপনার জন্য একটি ভালো বিকল্প হতে পারে। কিন্তু এবার যদি প্রশ্ন আসে এই দুটি স্কুটারের মধ্যে কে বেশি ভালো, তাহলে দুটি স্কুটারের ফিচার জানতে হবে। আজ আমরা এই পোস্টে Honda Dio বা TVS Jupiter Classic এর মধ্যে পার্থক্য তুলে ধরবো।

পাওয়ার :

হোন্ডা ডিও তে দেওয়া হয়েছে ১০৯.৫১ সিসি একক এয়ার কুল্ড ইঞ্জিন । সেখানে টিভিএস জুপিটার ক্ল্যাসিকে দেওয়া হয়েছে ১০৯.৭ সিসির ইঞ্জিন।০ .২১ সিসি তে পিছিয়ে থাকলেও হোন্ডার বিদ্যুৎ এবং টর্ক জেনারেটের মান টিভিএস জুপিটার এর থেকে বেশি।

ব্রেক :

দুটি স্কুটারের সামনে ও পিছনে ১৩০ এমএম ড্রাম ব্রেক দেওয়া হয়েছে।

চাকা :

তবে চাকার গুণগত মানের ক্ষেত্রে এগিয়ে রয়েছে টিভিএস জুপিটার। হোন্ডার সামনে ১২ ইঞ্চির চাকা এবং পিছনে ১০ ইঞ্চির চাকা থাকলেও তা টক্কর দিতে পারেনি টিভিএসের দুটি ১২ ইঞ্চির চাকাকে।

মাত্রা :

উভয় স্কুটারই একে অপরের থেকে কোনো না কোনো অংশে ভালো। তাই না মেনে থাকা সম্ভব না যে উভয় স্কুটারই এক একটি কম্বোর থেকে কম নয়, তবু কিছু পার্থক্য রয়েই গেছে। এমনই এক পার্থক্য হল স্কুটার দুটির ওজনের পার্থক্য। ডিও টিভিএস জুপিটারের থেকে প্রায় ৪ কেজি হালকা, যার ফল গ্রাহক এটিকে সহজে পরিচালনা করতে পারবেন। এছাড়াও এতে ৫.৩ লিটার ফুয়েল ট্যাঙ্ক উপলব্ধ।

দাম ও মাইলেজ :

টিভিএস জুপিটারের দাম শুরু হয়েছে ৬২,০৬২ টাকা (এক্স-শোরুম) থেকে, সেখানে হোন্ডা ডিওর দাম শুরু হয়েছে ৬০,৫৪২ টাকা (এক্স-শোরুম) থেকে। দুটি স্কুটারের মাইলেজ ৫০ কিমি।