ভারতে তৈরি Honda Navi এবার পাড়ি জমাল আমেরিকায়, আছে Activa স্কুটারের ইঞ্জিন

Honda Navi বাইকটির দাম রাখা হয়েছে ১,৮০৭ ডলার, টাকার অঙ্কে যা প্রায় ১.৩৪ লক্ষ

honda-navi-launched-in-us-price-usd-1809-with-activa-engine

Honda Navi, ছোটখাট চেহারার এই মোটরসাইকেল ভারতে পা রেখেছিল ২০১৬ সালে। কিন্তু ক্রেতা ধরতে না পারায় ভারতীয় বাজার থেকে বিদায় নিতে হয়েছিল পরের বছরই। তবে বাইরের দেশে রপ্তানীর জন্য Honda Navi এখনও ভারতেই তৈরি করা হয়৷ মেড ইন ইন্ডিয়া সেই Navi এবার লঞ্চ করা হল আমেরিকার বাজারে।

মূলত সে দেশের হাইস্কুল পড়ুয়াদের সম্ভাব্য ক্রেতা হিসেবে ধরেই Honda Navi-র আত্মপ্রকাশ ঘটেছে। কমপ্যাক্ট চেহারার কারণে অল্পবয়সীদের চালাতেও খুব সুবিধা হবে। সেখানে বাইকটির দাম রাখা হয়েছে ১,৮০৭ ডলার, টাকার অঙ্কে যা প্রায় ১.৩৪ লক্ষ, অর্থাৎ ভারতের চেয়ে প্রায় তিন গুণের কাছাকাছি দাম (৫০ হাজার)।

Activa-র ১০৯ সিসি ইঞ্জিন দেওয়া হয়েছে এই বাইকে। আউটপুট কত সেটা জানানো হয়নি। তবে সেটা ৮ পিএস ও ৯ এনএম এর বেশি হবে না বলেই ধরে নেওয়া যায়। হার্ডওয়্যারের কথা বললে, Honda Navi-তে রয়েছে ইনভার্টেড টেলিস্কোপিক ফোর্ক, মনোশক সাসপেনশন, এবং ড্রাম ব্রেক (দু’দিকে)।

Honda Navi আমেরিকায় চারটি রঙের মধ্যে বেছে নেওয়া যাবে – রেড, গ্রাসহপার গ্রীন, রেঞ্জার গ্রীন, এবং নাট ব্রাউন। বাল্ব লাইটিং, একটি স্টোরেজ কম্পার্টমেন্ট, এবং ফুয়েল গজ রিডিং-সহ একটি অ্যানালগ ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে এই ছোট বাইকে।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷