Honda NX200: বাজেটের মধ্যে অ্যাডভেঞ্চার বাইক কেনার স্বপ্ন হবে সত্যি

Honda CX-02
Honda CX-02

অত্যাধিক দামের জন্য 2021 Honda Africa Twin বা Honda CB500X (৬.৮৭ লক্ষ টাকা) প্রত্যেক অ্যাডভেঞ্চারপ্রেমীদের বাজেটে কুলিয়ে উঠে না। তবে দেশে অ্যাডভেঞ্চার ট্যুরার বাইকের ক্রমবর্ধমান জনপ্রিয়তা দেখে Honda কিন্তু হাত গুটিয়ে বসে থাকার পাত্র নয়। Hornet 2.0 প্ল্যাটফর্মে ভারিমাত্রায় বিনিয়োগ করার কথা Honda গত বছর ঘোষণা করেছিল। পাশাপাশি, Hornet প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে Honda অ্যাডভেঞ্চার মোটরসাইকেল লঞ্চ করার ইঙ্গিতও তখন দিয়েছিল। সম্প্রতি আবার ‘NX200’ নামের জন্য Honda ট্রেডমার্ক দায়ের করেছে বলে জানা যাচ্ছে। এই ট্রেডমার্ক দায়ের করার খবর সামনে আসতেই শুরু হয়েছে জল্পনা! তবে কি হোন্ডা ভারতে সাধ্যের মধ্যে অ্যাডভেঞ্চার বাইক আনার পরিকল্পনা করছে?

Honda CBF 190X
Honda CBF 190X

Honda NX200 হার্ডকোর অ্যাডভেঞ্চার বাইক হওয়ার সম্ভাবনা তেমন নেই বললেই চলে। তবূ গত বছর চীনে লঞ্চ হওয়া Honda CBF 190X-এর সাথে আপকামিং NX200 সাদৃশ্যযুক্ত হতে পারে। সুতরাং, Hornet প্ল্যাটফর্মের ওপর গড়ে ওঠা এই বাইকে থাকবে লম্বা ট্রাভেলের সাসপেনশন, আরও লম্বা হ্যান্ডেলবার, মিড-সেট ফুটপেগ, এবং দীর্ঘ যাত্রার জন্য আরামদায়ক সিট। Honda CBF 190X-এর দু’দিকেই ১৭ ইঞ্চি চাকা দেওয়া হয়েছিল। NX200-এর ক্ষেত্রেও একইরকম স্পেসিফিকেশন আশা করা যায়।

আবার স্টাইলের দিক থেকে Honda CBF 190-এর থেকে এটি ভিন্ন হতে পারে। ২০১৬ সালের অটো-এক্সপো ইভেন্টে প্রদর্শিত CX-02 কনসেপ্ট মডেলের ডিজাইন থেকে অনুপ্রাণিত হয়ে NX200-এর ডিজাইন চূড়ান্ত করার একটা সম্ভাবনা রয়েছে। সুতরাং, এর সামনের অংশ কিছুটা ভারী হতে পারে।

Hornet 2.0-এর ইঞ্জিন থাকতে Honda নিশ্চয় NX200-এর জন্য আলাদা ইঞ্জিন বিকাশ করার কথা ভাববে না। সেক্ষেত্রে, ১৭.২ পিএস পাওয়ার ও ১৬.১ এমএম টর্ক ক্ষমতাসম্পন্ন Hornet 2.0-এর ১৮৪.৪ সিসি ইঞ্জিন NX200 অ্যাডভেঞ্চার ট্যুরারে দেখা যেতে পারে। Hornet 2.0 বাইকের দাম এখন ১.২৯ লক্ষ টাকা (এক্স-শোরুম দিল্লি)। এর তুলনায় NX200 অ্যাডভেঞ্চার বাইকটি ১৫ হাজার -২০ হাজার টাকা প্রিমিয়াম হবে বলে ধরে নেওয়া যায়। বাইকটি লঞ্চ করার জন্য দিওয়ালির সময়কে হোন্ডা লঞ্চের উপযুক্ত সময় হিসেবে বেছে নিতে পারে।