Honda RC213V-S: রেকর্ড দামে বিক্রি হল হন্ডার এই বাইক,নিলামে দর উঠল প্রায় 1.8 কোটি টাকা

Bingo এবং Yahoo-র জাপানি সহকারি সংস্থাগুলি Honda RC213V-S মোটরসাইকেলটিকে নিলামে তুলেছিল

honda-rc213v-s-most-valuable-japanese-bike-to-be-ever-auctioned

বিশ্বের ব্যয়বহুল দু’চাকার গাড়ির মধ্যে অন্যতম হল Honda MotoGP। রেসিং বাইকের আল্ট্রা রেয়ার রোড ভার্সনগুলির নিলামে সাধারণত আকাশছোঁয়া দাম ওঠে। তবে এবার পূর্বের সমস্ত নিলামের রেকর্ড এক তুড়িতে ভেঙে দিলো হোন্ডা মোটোজিপি (MotoGP)-র রোড রেপ্লিকা (প্রতিরূপ) Honda RC213V-S বাইকটি। সম্প্রতি জাপানে এর নিলামে দাম উঠেছে প্রায় ১,৭৬,৮৫,৪৮৩ টাকা। দাম শুনলে সত্যিই অবাক হতে হয়!

Bingo এবং Yahoo-র জাপানি সহকারি সংস্থাগুলি মোটরসাইকেলটিকে নিলামে তুলেছিল। জাপানিজ বাইকের মধ্যে Honda RC213V-S এর নিলাম মূল্য এখনো পর্যন্ত সর্বাধিক। নিলামে ওঠা দামের দিক থেকে ৩ বছর আগে 1968 Honda CB750 এর প্রোটোটাইপ ভার্সনের বাইকটির দামকেও (১,৬৪,১৬,৩৪৯ টাকা) ছাপিয়ে গিয়েছে আরসি২১৩ভি-এস।

RC213V-S, MotoGP-র প্রতিরূপ স্পেশাল ভার্সনের মোটরসাইকেলটির এরূপ নামকরণের পিছনে রয়েছে একটি বিশেষ কারণ৷ গোটা বিশ্বে এটির মাত্র ২১৩ ইউনিট রয়েছে৷ সাধারণ রাস্তায় ছোটার উপযোগী করে তুলতে এতে যুক্ত করা হয়েছে হেডলাইট, ইন্ডিকেটর সহ কিছু প্রয়োজনীয় সরঞ্জাম। নামজাদা রেসিং বাইক মোটোজিপি-র মত লুক ও ডিজাইন সর্বদাই বাইক প্রেমীদের কাছে একটি স্বপ্ন, সে কারণেই এর নিলামে এত দাম উঠেছে।

প্রসঙ্গত, স্পেনের বিখ্যাত প্রফেশনাল গ্র্যান্ড প্রিক্স মোটরসাইকেল রেসার, মার্ক মার্কুইজ (Marc Márquez) আহত হওয়ার পর Honda RC213V-S বাইকটি কিছুদিন নিজের প্রশিক্ষণের জন্য ব্যবহার করেছিলেন। কারণ মোটোজিপির সাথে এর বিশেষ পার্থক্য নেই বললেই চলে। এই সবকিছু মিলিয়েই রোড-লিগাল ভার্সনের বাইকটির নিলাম মূল্য গগন ছুঁয়েছে। উল্লেখ্য, গত ২০১৫ তে RC213V নামে ভারতের বাজারে আত্মপ্রকাশ ঘটেছিল মোটরসাইকেলটির।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।