Honor X30 হতে পারে Snapdragon 695 প্রসেসরের প্রথম স্মার্টফোন, থাকবে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা

Honor X30 ফোনটি মিড রেঞ্জে লঞ্চ হবে। এতে গুগল সার্ভিস উপলব্ধ থাকবে বলেই আমাদের অনুমান

honor-x30-could-be-first-phone-with-snapdragon-695-processor

কোয়ালকম (Qualcomm) সম্প্রতি কয়েকটি নতুন প্রসেসরের ঘোষণা করেছিল। Snapdragon 695 ছিল সেগুলির মধ্যে অন্যতম। এটি মূলত Snapdragon 690 চিপসেটের আপডেটেড ভার্সন। আর এই নতুন প্রসেসর দিয়ে সবার প্রথমে স্মার্টফোন আনতে পারে অনার (Honor)। Snapdragon 695 চিপ দিয়ে আনা সেই প্রথম হ্যান্ডসেটের নাম হতে পারে Honor X30।

এক জনপ্রিয় চাইনিজ টিপস্টার খবরটি সামনে এনেছেন। তিনি Honor X30-এর স্পেসিফিকেশনগুলিও প্রকাশ করেছেন। তাঁর মতে, Honor X30 ট্রিপল ক্যামেরা সেটআপের সাথে আসবে। এই ক্যামেরাগুলি হবে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর + ২ মেগাপিক্সেল সেন্সর। এছাড়া আর এক টিপস্টার জানিয়েছেন, Honor X30-এর সামনে পাঞ্চ-হোল ডিসপ্লে থাকতে পারে।

স্ন্যাপড্রাগন ৬৯৫ (Snapdragon 695) প্রসেসরের কথা বললে, এটি ৬ ন্যানোমিটার প্রসেসিং নোডে নির্মিত। এতে Kryo 660 সিপিইউ এবং Adreno 619 GPU রয়েছে। যা ১৫ শতাংশ ভাল সিপিইউ পারফরম্যান্স এবং ৩০ শতাংশ বেশি জিপিইউ পারফরম্যান্স সরবরাহ করে। এটি Sub-6Hz এবং mmWave 5G নেটওয়ার্ক সাপোর্ট করে।

Honor X30 খুব সম্ভবত চলতি মাসের শেষেই লঞ্চ করা হতে পারে। উল্লেখ্য, এটি Honor X30 সিরিজের তৃতীয় ফোন। পূর্বে এই সিরিজে এসেছে Honor X30i এবং Honor X30 Max। আসন্ন ফোনটিও মিড রেঞ্জে লঞ্চ হবে। এতে গুগল সার্ভিস উপলব্ধ থাকবে বলেই আমাদের অনুমান। শুরুতে চীনে এবং তারপরে ফোনটি বিশ্ব বাজারে চালু হতে পারে।

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷