আপনা আপনি গায়েব হবে মেসেজ, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারে এল ভ্যানিশ মোড

মাত্র কয়েকদিন আগেই ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপে ডিসঅ্যাপিয়ারিং মেসেজের মতো ফিচার যুক্ত হয়েছিল। এবার Messenger ও Instagram ব্যবহারকারীদের জন্যেও ফেসবুক নিয়ে এলো একই ধরনের একটি ফিচার, যার নাম – ‘Vanish Mode’। ডিসঅ্যাপেয়ারিং মেসেজের মতো এই ফিচারটি অ্যাক্টিভেট করে রাখলেও জমে থাকা অপ্রয়োজনীয় মেসেজের থেকে রেহাই পাওয়া যাবে। সেক্ষেত্রে ইউজার চ্যাট লিভ করলেই এর মাধ্যমে পাঠানো মেসেজগুলি নিজে থেকে অদৃশ্য হয়ে যাবে! ফলে ইউজারকে আলাদা করে মেসেজগুলি ডিলিট করতে হবেনা।

সুতরাং বোঝাই যাচ্ছে যে ভ্যানিশ মোড নাম হলেও ডিসঅ্যাপেয়ারিং মেসেজ ফিচারের সাথে এর তেমন পার্থক্য নেই। শুধুমাত্র একটি ক্ষেত্রে ফেসবুকের এই নতুন ফিচারটি ডিসঅ্যাপেয়ারিং মেসেজের থেকে আলাদা। ডিসঅ্যাপেয়েরিং মেসেজ ফিচারেও অবাঞ্ছিত পুরোনো মেসেজগুলি আপনাআপনি গায়েব হয়ে যায়, তবে সেক্ষেত্রে ৭ দিন পর্যন্ত চ্যাটে তাদের অস্তিত্ব বজায় থাকে। তবে ভ্যানিশ মোডে ইউজার চ্যাট লিভ করলেই মেসেজগুলি নিজে থেকে ডিলিট হয়ে যাবে।

ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারের লেটেস্ট ভার্সনে Vanish Mode ফিচারটি উপলব্ধ। ফলে নতুন আপডেট ছাড়া আপনি এই ফিচারের সুবিধা গ্রহণ করতে পারবেন না। এবার আসুন কিভাবে Messenger ও Instagram-এ ভ্যানিশ মোড অ্যাক্টিভ করা যাবে।

১। আপনার ডিভাইসে ভ্যানিশ মোড সক্রিয় করার জন্য প্রথমে অ্যাপটিকে (ইনস্টাগ্রাম/মেসেঞ্জার) ওপেন করুন।

২। এবার যে কোন চ্যাট উইন্ডোতে চলে আসুন এবং স্ক্রীনের নীচের দিক থেকে সোয়াইপ আপ করুন। এর ফলে ভ্যানিশ মোড এনাবেল হয়ে যাবে।

৩। অন বা সক্রিয় হওয়ার পর ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জার চ্যাট উইন্ডোতে ‘ভ্যানিশ মোড’ অপশনটি দেখাবে।

৪। চ্যাট উইন্ডোর নীচের দিক থেকে পুনরায় সোয়াইপ আপ করলে ভ্যানিশ মোডটি ডিসেবেল করা যাবে। এছাড়া চ্যাট উইন্ডো থেকে বেরিয়ে এলেও ভ্যানিশ মোড ফিচারটি বন্ধ হয়ে যাবে।

সবশেষে জানিয়ে রাখি, ভ্যানিশ মোড ফিচার ব্যবহার করে ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারে ক্রস-অ্যাপ মেসেজ পাঠাতেও কোন সমস্যা হবেনা।