অ্যাপ না খুলেই ঝটপট পাঠান মেসেজ, হোয়াটসঅ্যাপের চ্যাট শর্টকাট কিভাবে বানাবেন

How to add whatsapp chat shortcut on smartphone home screen

WhatsApp ব্যবহার করেননা এমন মানুষ খুব কমই আছেন। প্রায়ই এই ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে নতুন ফিচার যুক্ত হয়। কিন্তু WhatsApp-এ এমন কয়েকটি ফিচার অনেকদিন আগে থেকেই আছে, যা আমাদের একাংশই ব্যবহার করি না। এমনই একটি ফিচার হল ‘চ্যাট শর্টকাট’। রোজকার ব্যস্ত জীবনে আপনি যার সাথে বেশি চ্যাট করেন বা যদি আপনার কারো সাথে বিশেষভাবে চ্যাট করার থাকে, তাহলে এই ফিচারটি ব্যবহার করলে আপনি সরাসরি ওই ব্যক্তির চ্যাটে পৌঁছে যাবেন।

হোয়াটসঅ্যাপ ইউজাররা এই ফিচারটির সাহায্যে তাদের ফোনের হোম স্ক্রিনে যেকোনো ব্যক্তির WhatsApp চ্যাটের শর্টকাট রাখতে পারেন। ফলে আলাদা করে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশন না খুলেও, সেই ব্যক্তির চ্যাট দেখতে এবং কথা বলতে পারবেন। আপনাকে হোয়াটসঅ্যাপে ঢুকে তার নাম সার্চ করতে হবে না। এছাড়া আপনার হোয়াটসঅ্যাপে যদি সারাদিনে অনেক বেশি মেসেজ, গ্রুপ নোটিফিকেশন আসে তবে এই ফিচারটির সাহায্যে সহজেই আপনার প্রিয় মানুষদের চ্যাট আলাদা রাখতে পারবেন। এমনকি স্লো ইন্টারনেটেও নির্বাচিত চ্যাটগুলি তৎক্ষণাৎ দেখতে পাবেন।

হোয়াটসঅ্যাপের চ্যাট শর্টকাট কিভাবে বানাবেন:

১. এর জন্য প্রথমে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটি খুলে, নির্বাচিত চ্যাটে আলতো ক্লিক করুন।
২. এরপর ওপরে ডানদিকে প্রদর্শিত থ্রি-ডট আইকনটিতে ক্লিক করুন।
৩. থ্রি-ডট আইকনে ক্লিক করার পর বেশ কয়েকটি অপশনের সাথে আপনি ‘Add chat shortcut’ অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই ওই ব্যক্তির চ্যাট আপনার ফোনের হোম স্ক্রিনে অন্যান্য অ্যাপের পাশে শর্টকাট হিসাবে প্রদর্শিত হবে।

যদি আপনি হোম স্ক্রিন থেকে কোনো চ্যাট শর্টকাট রিমুভ করতে চান, তাতেও কোনো ঝামেলা নেই। এর জন্য আপনাকে ওই চ্যাটের শর্টকাট আইকনটি লং প্রেস করতে হবে। এতে আপনি সঙ্গে সঙ্গেই রিমুভ অপশনটি দেখতে পাবেন এবং সেখানে ক্লিক করলেই শর্টকাটটি ডিলিট হয়ে যাবে, তবে এতে কোনো রকম মেসেজ ডিলিট হবেনা।