ঘরে বসে তৎকালে বা সাধারণ ট্রেন টিকিট কিভাবে বুক করবেন

দুর্গাপুজো, দীপাবলি, ছট পুজো ইত্যাদি পুজোর সময় রেলের টিকিট বুকিং প্রায় দুঃসাধ্য হয়ে পড়ে। স্টেশনে বা বুকিং কাউন্টারে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকা সত্ত্বেও অনেক সময় টিকিট বুকিং করা যায় না। তাই যাত্রীদের সমস্যা লাঘব করার উদ্দেশ্যে ভারতীয় রেলওয়ে তার ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে টিকিট বুকিং করার ব্যবস্থা চালু করেছে। আজ আমরা আপনাদের জানাব এই ওয়েবসাইটের মাধ্যমে আপনারা কিভাবে বাড়িতে বসে অনলাইনে রেলের টিকিট বুক এবং রিজার্ভেশন করতে পারবেন।

প্রথমে আপনাকে ভারতীয় রেলওয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.irctc.co.in এ যেতে হবে।এরপর এই ওয়েবসাইটে আপনাকে লগইন অথবা রেজিস্টার করতে হবে। লগইন করার পরে আপনাকে ট্যাপ করতে হবে ‘বুক ইওর টিকিট’ বাটনে। এখানে আপনাকে আপনার গন্তব্যস্থলে ডিটেলস ভরতে হবে। ‘ফ্রম’ বাটনে লিখবেন কোথা থেকে ট্রেন ধরবেন এবং ‘টু’বাটনে লিখবেন কোথায় আপনাকে যেতে হবে সেই স্টেশনের নাম। তারপর আপনাকে ক্লিক করতে হবে ‘ফাইন্ড ট্রেনস’ বাটনে। এরপর আপনার কাছে ট্রেনের তালিকা চলে আসবে। এখানে আপনি ‘চেক অ্যাভেলেবিলিটি এন্ড ফেয়ার’ নামক একটি বাটন থাকবে যেটিতে ট্যাপ করলে আপনি দেখতে পাবেন কোন ট্রেনের কোন ক্লাসের কটি সিট ফাঁকা রয়েছে। কমদামে NOKIA ফোন কিনতে এখানে ক্লিক করুন

এবার যে ট্রেনের যে ক্লাসের যে কোটার সিট আপনি বুক করতে চান সেটি সিলেক্ট করে ‘বুক নাউ’ অপশনে ক্লিক করুন। এরপর আপনার কাছে একটি নতুন পেজ খুলবে যেটিতে আপনাকে প্যাসেঞ্জারের নাম, বয়স, ঠিকানা, ফোন নাম্বারের মত কিছু ডিটেল ভরতে হবে। তারপর নিচে ক্যাপচা লিখে ‘কন্টিনিউ বুকিং’ অপশনে ক্লিক করতে হবে।

এরপর আপনাকে বুকিং রিভিউ করতে বলা হবে। যদি কোন তথ্য ভুল থেকে থাকে তা আপনি এখানে ঠিক করতে পারবেন। সব ঠিক থাকলে ‘কন্টিনিউ বুকিং’ অপশনে ক্লিক করুন।এবার আপনার কাছে পেমেন্টের অপশন আসবে। এখানে পেমেন্ট করার জন্য আপনি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং, মোবাইল ওয়ালেট ব্যবহার করতে পারেন।

পেমেন্ট করা হয়ে গেলে আপনার টিকিট বুক হয়ে যাবে, এবং টিকিটগুলির কনফার্মেশন আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে আসবে। এছাড়াও টিকিটগুলি আপনার রেজিস্টার করা ইমেল আইডিতে ইমেল করে দেওয়া হবে। ইমেল থেকে আপনি টিকিটগুলি ডাউনলোড করে প্রিন্ট করতে পারেন অথবা সেগুলির পিডিএফ নিয়ে মোবাইলে সেভ করে রাখতে পারেন।

এছাড়াও তৎকাল টিকিট বুক করার অপশনও রয়েছে। এই ধরনের টিকিট আপনি আপনার যাত্রার দিনের ঠিক আগের দিন বুক করতে পারবেন। এসি ক্লাসের তৎকাল টিকিট বুকিং সকাল ১০ টা থেকে এবং নন-এসি ক্লাসের তৎকাল টিকিট বুকিং সকাল ১১ টা থেকে শুরু হয়।

সমস্ত খবরের আপডেট পেতে এখানে লাইক দিন!