বহু পুরানো WhatsApp মেসেজ কীভাবে এক চুটকিতে খুঁজে পাবেন? জেনে নিন সহজ পদ্ধতি

how-to-bookmark-whatsapp-message-starred-message-feature
কীভাবে WhatsApp-এ একটি মেসেজকে বুকমার্ক করে রাখবেন

ফেসবুক (Facebook) মালিকানাধীন হোয়াটসঅ্যাপ (WhatsApp)-এর বিশ্বব্যাপী জনপ্রিয়তা সম্পর্কে নতুন করে কিছু বলার প্রয়োজন নেই। কাজের জায়গা হোক বা ঘরোয়া কথাবার্তা – যে কোনো ক্ষেত্রেই কারোর সঙ্গে কথোপকথনের জন্য এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিই এখন বিশ্ববাসীর প্রথম পছন্দ। রোজকার WhatsApp চ্যাটিংয়ে প্রচুর মেসেজ, ছবি, স্ক্রিনশট, ভিডিয়োর মতো মিডিয়া ফাইল আমাদের ফোনে জমা হয়, যার মধ্যে অনেক গুরুত্বপূর্ণ মেসেজও অন্তর্ভুক্ত থাকে। এই হাজারো মেসেজের মধ্যে যখন চটজলদি আমাদের কোনো গুরুত্বপূর্ণ মেসেজ দেখার প্রয়োজন পড়ে, তখন চ্যাট বক্স ওপেন করে আমাদের ক্রমাগত স্ক্রল করে করে সেই মেসেজ খুঁজে বেড়াতে হয়, যা এককথায় অত্যন্ত বিরক্তিকর ও সময়সাপেক্ষ। তাই এই সমস্যার সমাধানে ফেসবুক মালিকানাধীন ইন্সট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি Starred messages নামক একটি ফিচার তাদের প্ল্যাটফর্মে যুক্ত করেছে, যার সাহায্যে ইউজাররা নিমেষেই যে-কোনো প্রয়োজনীয় মেসেজ খুঁজে পেয়ে যাবেন। এর জন্য ইউজারদের শুধুমাত্র সেই প্রয়োজনীয় মেসেজটিকে ‘স্টার’ মার্ক করে রাখতে হবে।

একটি সহজ উদাহরণের মাধ্যমে আপনাদের বিষয়টি আর স্পষ্ট করে বুঝিয়ে বলি। ধরা যাক, পরিবারের একজন সদস্য আপনার সাথে এক ডাক্তারের প্রেসক্রিপশন WhatsApp-এ শেয়ার করেছেন এবং আপনাকে তাদের জন্য সেই ওষুধগুলি কিনতে হবে। মেসেজটি হাতে টাইপ করা বা প্রেসক্রিপশনের একটি ছবি – যে কোনো ফরম্যাটেই হতে পারে। এখন হাজারো মেসেজের মধ্যে যদি এই গুরুত্বপূর্ণ মেসেজটি আপনি হারিয়ে ফেলেন, তাহলে ওষুধের দোকানে গিয়ে ক্রমাগত স্ক্রল করে এটি খুঁজে বার করা নিতান্তই বিরক্তিকর নয় কি? কিন্তু আপনি যদি মেসেজটিকে স্টার্ড মার্ক করে রাখেন, তাহলে যখন প্রয়োজন হবে তখনই আপনি সেটি খুব সহজেই খুঁজে বার করতে পারবেন।

কীভাবে WhatsApp-এ একটি মেসেজকে বুকমার্ক করে রাখবেন

  • সবার প্রথমে হোয়াটসঅ্যাপে সেই চ্যাটটি ওপেন করুন যেখান প্রয়োজনীয় মেসেজগুলি রয়েছে।
  • আপনি যে মেসেজটিকে স্টার্ড মার্ক করতে চান সেটিকে দীর্ঘ সময় ধরে প্রেস করে থাকুন। আপনি এইভাবে একাধিক মেসেজ সিলেক্ট করতে পারেন।
  • মেসেজটি বা মেসেজগুলি সিলেক্ট করা হয়ে গেলে, আপনি চ্যাট উইন্ডোর ওপরের ট্যাবে স্টার আইকনটি (star icon) দেখতে পাবেন।
  • মেসেজটি বা মেসেজগুলিকে বুকমার্ক করার জন্য স্টার আইকনটিতে ট্যাপ করুন।

কীভাবে WhatsApp-এ একটি Starred Message দেখবেন

  • প্রথমে হোয়াটসঅ্যাপ ওপেন করুন এবং স্ক্রিনের ওপরের ডান কোণে তিনটি-ডট মেনুতে ট্যাপ করুন।
  • ড্রপ-ডাউন মেনুতে আপনি “Starred Messages” নামক একটি অপশন দেখতে পাবেন।
  • এটিতে ট্যাপ করলে সমস্ত কন্ট্যাক্টস এবং কনভারসেশনের স্টার্ড মেসেজগুলি আপনার সামনে প্রদর্শিত হবে।
  • আপনি কনভারসেশন ওপেন করেও কোনো একটি নির্দিষ্ট চ্যাটের স্টার্ড মেসেজগুলি দেখতে পারেন। এর জন্য কনভারসেশন ওপেন করে কন্ট্যাক্টের প্রোফাইল ফটো বারে ক্লিক করে (কন্ট্যাক্টের নাম লেখা সবুজ অংশে) এবং তারপরে নীচে স্ক্রোল করে “Starred Message” বিকল্পে আসতে হবে।

কীভাবে WhatsApp-এ একটি মেসেজ আনস্টার করবেন

  • এই কাজটি একটি মেসেজকে স্টার মার্ক করার মতোই সহজ। আপনি যে মেসেজ/মেসেজগুলি আনস্টার করতে চান সেগুলিকে ট্যাপ করে সিলেক্ট করতে হবে।
  • আপনি মেসেজ/মেসেজগুলি আনস্টার করার একটি বিকল্প দেখতে পাবেন, এটিতে ক্লিক করলেই আপনার কাজ হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।