কিভাবে ব্রডব্যান্ড স্পিড দ্রুত করবেন, রইলো সহজ কিছু টিপস

বাড়িতে বসে সব থেকে দ্রুত ইন্টারনেট অ্যাক্সেস করার পদ্ধতি হলো ব্রডব্যান্ড কানেকশন। ফাইবার ব্রডব্যান্ড কানেকশনগুলি সাধারণ ৪জি নেটওয়ার্ক এর থেকে অনেক বেশি স্পিড দেয়। কিন্তু এখন একসঙ্গে বাড়িতে অনেক মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন এবং কাজ করছেন, ভিডিও দেখছেন। ফলে অনেক সময় ব্রডব্যান্ড কানেকশনের স্পিড কমে যেতে পারে। তখন যে কোন মুহূর্তে আপনার কাজ বন্ধ হয়ে যাবে। কিন্তু কয়েকটি পদ্ধতিতে আপনারা নিজেদের ইন্টারনেট স্পিড আবার বাড়িয়ে নিতে পারবেন। এরকমই কয়েকটি পদ্ধতির ব্যাপারে আজকে আমরা আলোচনা করব।

আপনার রাউটারকে ট্রাবলশুট করুন- বেশকিছু এমন সময় আসে যখন রাউটারের স্পিড একেবারে কমে যায়। সেই সময় আপনি ট্রাবলশুটিং উইজার্ড চালিয়ে দেখে নিতে পারেন যে আপনার রাউটার কানেকশনে কি সমস্যা রয়েছে। সেই সমস্যার সমাধান করলে এবং আবার নতুন করে রাউটার সেটিং চালু করলে আবার আপনার রাউটার আগের মত কাজ করবে। এছাড়া প্রতিদিন আপনি নিজে রাউটারকে অন্তত দশ মিনিটের জন্য বন্ধ রাখুন, তাহলে রাউটারটি ভালোভাবে কাজ করতে পারবে।

আপনার রাউটারের অবস্থান পরিবর্তন করুন- যদি আপনি কোন ইলেকট্রনিক জিনিসের সামনাসামনি আপনার রাউটার রেখে দেন তাহলে ইন্টারনেটের স্পিড কম হতে পারে। কারণ ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গগুলি আপনার রাউটারের ইন্টারনেটের স্পিড কমিয়ে দেয়। তাই যদি সেরকম থাকে তাহলে আপনি নিজের রাউটারের অবস্থান পরিবর্তন করুন।

ভালো সিকিউরিটি ব্যবহার করুন- যদি আপনি স্লো ব্রডব্যান্ড স্পিড পেয়ে থাকেন তাহলে হয়তো আপনার রাউটারের সঙ্গে অন্য কোন ব্যক্তি কানেক্টেড আছে। তাই আপনি নিজের রাউটারকে ভালো পাসওয়ার্ড এবং সিকিঊরিটির মাধ্যমে সুরক্ষিত করুন। এর ফলে আপনার নেটওয়ার্কের স্পিড স্বাভাবিক থাকবে।

ভিপিএন ব্যবহার করবেন না- যদি আপনি কোন ভিডিও কল করেন আপনার রাউটারের ইন্টারনেটের মাধ্যমে তাহলে, নিজের ভিপিএন অবশ্যই বন্ধ করবেন। কারণ ভিপিএন নেটওয়ার্ক ইন্টারনেটের স্পিড অনেকখানি কমিয়ে দিতে পারে।

LAN কেবিল ব্যবহার করুন- যদি আপনি আরো বেশি ইন্টারনেট স্পিড পেতে চান তাহলে LAN কেবিল ব্যবহার করুন। এই কেবিলের মধ্যেও যদি আপনি অত্যন্ত পুরনো LAN কেবিল ব্যবহার করেন তাহলে ইন্টারনেট স্পিড কম হতে পারে। ভালো হবে যদি আপনি Cat-6 এবং Cat-6a জাতীয় কেবিল ব্যবহার করেন। তাহলে আপনার ইন্টারনেটের স্পিড খুবই বেশি হয়ে যাবে।

ইন্টারনেট ব্যবহার- যদি আপনার রাউটারের সঙ্গে একসাথে অনেক জন কানেক্টেড থাকে তাহলে আপনার ইন্টারনেটের স্পিড কমে যেতে পারে। তবে এই ধরনের ঘটনা সবসময় ঘটে না, তবে যদি তারা ভিডিও দেখে অথবা হাই কোয়ালিটি ভিডিও কল করে তখন এই সমস্যা হতে পারে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।