Home টেক গাইড কিভাবে বাড়াবেন WiFi স্পিড, দ্রুত ইন্টারনেট ব্যবহার করতে মেনে চলুন দশটি নিয়ম

কিভাবে বাড়াবেন WiFi স্পিড, দ্রুত ইন্টারনেট ব্যবহার করতে মেনে চলুন দশটি নিয়ম

এখন বাড়িতে রাউটার বসানোর বা Wi-Fi কানেকশন নেওয়ার চাহিদা বাড়ছে। কারণ, এতে যেমন একাধিক ডিভাইস এক সঙ্গে কানেক্ট করা যায়, তেমনই ঘরের যে কোনও প্রান্তে বসে হাই স্পিড ইন্টারনেট সার্ফিং করা যায়। কিন্তু অনেক সময় রাউটার থাকলেও বেশ কিছু কারণে ভালো ইন্টারনেটের স্পিড মেলে না। ইন্টারনেট ডাউন বা স্লো হয়ে গেলে কী ধরণের সমস্যা বা বিরক্তি হয় তা আমরা সবাই জানি। আর এই লকডাউনে স্মার্টফোন, কম্পিউটার এবং ইন্টারনেট আমাদের লাইফলাইন হয়ে উঠেছে।

তাই আজ আমরা কিছু টিপস শেয়ার করব যার সাহায্যে আপনি সহজেই ইন্টারনেটের স্পিড বাড়িয়ে তুলতে পারবেন, এবং সর্বোত্তম ব্যবহার করতে পারবেন। আসুন জেনে নিই ইন্টারনেটের স্পিড বাড়ানোর ১০টি পদ্ধতি সম্পর্কে।

দ্রুত গতির পরিষেবা পেতে সঠিক ইন্টারনেট প্ল্যান এবং সার্ভিস প্রোভাইডার বেছে নিন:

কানেকশন নেওয়ার আগে ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী এবং বিভিন্ন প্ল্যান সম্পর্কে খোঁজ খবর করুন, প্রতিবেশীদের থেকে জেনে নিন আপনি যে অঞ্চলে থাকেন সেখানে কোন সংস্থা সবচেয়ে ভাল পরিষেবা। এমন একটি সংস্থা বেছে নিন যা অন্তত 10MB/S উপরে স্পিড দেয়। দীর্ঘ সময় ধরে প্রতিদিন অনলাইনে কাজ করার জন্য ৭৫০ টাকার উপরে যেকোনো পরিষেবার প্ল্যান বেছে নিতে পারেন। বাড়িতে যদি ইন্টারনেট ইউজার বেশি হয় সেক্ষেত্রে বেশি ডেটা পেতে আপনাকে একটু ব্যয়বহুল প্ল্যান রিচার্জ করতে হবে। বেশির ভাগ ব্যয়বহুল প্ল্যানে হাই FUP লিমিট থাকে।

আপনার রাউটারকে ট্রাবলশুট করুন:

বেশকিছু এমন সময় আসে যখন রাউটারের স্পিড একেবারে কমে যায়। সেই সময় আপনি ট্রাবলশুটিং উইজার্ড চালিয়ে দেখে নিতে পারেন যে আপনার রাউটার কানেকশনে কি সমস্যা রয়েছে। সেই সমস্যার সমাধান করলে এবং আবার নতুন করে রাউটার সেটিং চালু করলে আবার আপনার রাউটার আগের মত কাজ করবে। এছাড়া প্রতিদিন আপনি নিজে রাউটারকে অন্তত দশ মিনিটের জন্য বন্ধ রাখুন, তাহলে রাউটারটি ভালোভাবে কাজ করতে পারবে।

নিশ্চিত করুন যে ডিভাইসগুলি সঠিক নেটওয়ার্কের সাথে সংযুক্ত:

যদি আপনার অবস্থানের সীমার মধ্যে বেশ কয়েকটি নেটওয়ার্ক থাকে তবে সঠিক নেটওয়ার্কটি নিশ্চিত করে, ডিভাইসগুলি সংযুক্ত করুন।
একটি সার্বজনীন Wi-Fi সাধারণত ধীর গতির হয়, যদি আপনার ডিভাইস এই ধরণের ওপেন নেটওয়ার্কের সাথে সংযুক্ত হয়ে যায় তবে কানেকশন স্বাভাবিকের চেয়ে ধীর গতির হবে।

আপনার রাউটারের অবস্থান পরিবর্তন করুন:

যদি আপনি কোন ইলেকট্রনিক জিনিসের সামনাসামনি আপনার রাউটার রেখে দেন তাহলে ইন্টারনেটের স্পিড কম হতে পারে। কারণ ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গগুলি আপনার রাউটারের ইন্টারনেটের স্পিড কমিয়ে দেয়। তাই যদি সেরকম থাকে তাহলে আপনি নিজের রাউটারের অবস্থান পরিবর্তন করুন।

সমস্ত অ্যাপ্লিকেশন বন্ধ করুন যেগুলি ব্যান্ডউইথ ব্যবহার করে:

নেটফ্লিক্স বা ইউটিউবের মতো স্ট্রিমিং অ্যাপগুলি প্রচুর পরিমাণে ব্যান্ডউইথ গ্রহণ করে। সুতরাং আপনি অন্য কোনো কাজ করলে, সেই কাজ শেষ না হওয়া অবধি অন্যান্য সমস্ত স্ট্রিমিং প্লাটফর্ম বন্ধ রাখুন।

ভালো সিকিউরিটি ব্যবহার করুন:

যদি আপনি স্লো ব্রডব্যান্ড স্পিড পেয়ে থাকেন তাহলে হয়তো আপনার রাউটারের সঙ্গে অন্য কোন ব্যক্তি কানেক্টেড আছে। তাই আপনি নিজের রাউটারকে ভালো পাসওয়ার্ড এবং সিকিঊরিটির মাধ্যমে সুরক্ষিত করুন। এর ফলে আপনার নেটওয়ার্কের স্পিড স্বাভাবিক থাকবে।

তারগুলি পরীক্ষা করুন:

মডেম বা রাউটারে সংযোগকারী তারগুলি আলগা হয়ে গেলে বা পাঞ্চড হয়ে গেলে ইন্টারনেটের স্পিড স্লো হয়ে যেতে পারে। এছাড়া নিম্নমানের কোক্সিয়াল স্প্লিট্টারও, স্পিডের ওপর প্রভাব ফেলে। নিশ্চিত করুন সমস্ত তারগুলি ঠিকঠাক আছে এবং সঠিকভাবে সংযুক্ত রয়েছে।

LAN কেবিল ব্যবহার করুন:

যদি আপনি আরো বেশি ইন্টারনেট স্পিড পেতে চান তাহলে LAN কেবিল ব্যবহার করুন। এই কেবিলের মধ্যেও যদি আপনি অত্যন্ত পুরনো LAN কেবিল ব্যবহার করেন তাহলে ইন্টারনেট স্পিড কম হতে পারে। ভালো হবে যদি আপনি Cat-6 এবং Cat-6a জাতীয় কেবিল ব্যবহার করেন। তাহলে আপনার ইন্টারনেটের স্পিড খুবই বেশি হয়ে যাবে।

বাড়িতে বড় জায়গা থাকলে Wi-Fi রিপিটার যুক্ত করুন:

আপনার ডিভাইস যদি রাউটার থেকে অনেকটা দূরে থাকে তাহলে সেক্ষেত্রে একটি Wi-Fi এক্সটেন্ডার, বুস্টার বা রিপিটারের সাহায্যে আপনি বেশি স্পিড পেতে পারেন। বাড়িতে যদি বড় বড় ঘর থাকে তবে এটি একটি ভাল বিকল্প। এছাড়াও ল্যাপটপে একটি সফ্টওয়্যার ডাউনলোড করে Wi-Fi রিপিটার হিসাবে কাজ চালাতে পারেন।

অতিরিক্ত গতি বাড়াতে ইন্টারনেট কানেকশনগুলি একত্রিত করুন:

আপনার ডিভাইসে হোম ইন্টারনেট, মোবাইল ডেটা বা একটি পাবলিক WiFi-এর মত একাধিক কানেকশনের অ্যাক্সেস থাকতে পারে। হয়তো আপনি সেগুলি ব্যবহার করছেন না। সেক্ষেত্রে সেই কানেকশনগুলির স্পিড নষ্ট করার পরিবর্তে, Speedify-এর মতো একটি সরঞ্জাম ব্যবহার করুন যা সমস্ত কানেকশনকে একত্রিত করবে এবং আপনি হাই স্পিড কানেকশন উপভোগ করতে পারবেন।

আমাদের কে ফলো করুন

263,716FansLike
2,179FollowersFollow
67FollowersFollow

Yamaha MT 15 এখন পাবেন এগারোটি কালার কম্বিনেশনের বিকল্পে

MT 15 মোটরসাইকেলের জন্য Yamaha আনলো কালার কাস্টোমাইজেশন অপশান। 'কাস্টোমাইজ ইয়োর ওয়ারিয়র' (Yamaha Customize your Warrior) নামে একটি প্রোগ্রামও...

ভারতের বাজারে এল KTM 250 Adventure মোটরবাইক, সস্তায় প্রিমিয়াম ফিচার

KTM ভারতে লঞ্চ করে দিল KTM 250 Adventure মোটরবাইক। এই অ্যাডভেঞ্চর বাইকের দাম রাখা হয়েছে ২,৪৮,২৫৬ টাকা (এক্স-শোরুম দিল্লি)।...

ডিসেম্বরে ভারতে আসছে Aprilla SXR 160 ম্যাক্সি স্কুটার, শুরু হল বুকিং

অপেক্ষার অবসান ঘটিয়ে ডিসেম্বরের প্রথম বা দ্বিতীয় সপ্তাহেই ভারতে অফিসিয়ালি লঞ্চ হতে চলেছে Aprilla SXR 160 ম্যাক্সি...

ইলেকট্রিক গাড়ি ব্যবহারকারীদের জন্য সুখবর, ৩০০০ চার্জিং স্টেশন বানাচ্ছে eBikego

ধরুন বাইক বা স্কুটার নিয়ে আপনি প্রয়োজনীয় কোনো কাজে বেড়িয়েছেন। কিন্তু কিছুদূর যাওয়ার পর হঠাৎই খেয়াল করলেন,...

বাজারে এল Honda Hornet 2.0 এবং Dio এর Repsol Edition মডেল

লঞ্চ হয়ে গেল হোন্ডার Hornet 2.0 মোটরবাইক এবং Dio স্কুটারের Repsol Edition মডেল। হোন্ডার রেসিং টিমের ৮০০...

পাওয়ারফুল ব্যাটারি সহ লঞ্চ হল Samsung Galaxy A12 এবং Galaxy A02s

দক্ষিণ কোরিয়ান স্মার্টফোন কোম্পানি স্যামসাং প্রায় চুপিচুপি তাদের দুটি A সিরিজের ফোন Samsung Galaxy A12 এবং Galaxy A02s এর ওপর থেকে পর্দা সরালো। এরমধ্যে...

সস্তায় পুষ্টিকর ফিচার, ২ ডিসেম্বর ভারতে লঞ্চ হবে Infinix Zero 8i

আগামী ২ ডিসেম্বর ভারতে লঞ্চ হবে Infinix Zero 8i। গতমাসে এই ফোনটিকে পাকিস্তানে লঞ্চ করা হয়েছিল। এবার ফোনটিকে ভারতে আনার কথা ঘোষণা করলো হংকংয়ের...

ভুলেও ক্লিক করবেন না সরকার কে ডোনেশন দেওয়ার এই WhatsApp মেসেজের লিংকে

হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তার সুযোগ নিয়ে প্রতারকরা এখন এই প্ল্যাটফর্মের মাধ্যমেই প্রতারণার জাল বিস্তারের চেষ্টা চালাচ্ছে। গত কালই আমরা WhatsApp ওটিপি স্ক্যামের কথা জানিয়েছি। এবার হোয়াটসঅ্যাপের...

ভারতে Nokia ও Motorola এর স্মার্টফোন তৈরী করবে Lava

দেশীয় স্মার্টফোন কোম্পানি Lava এবার নিজেদের স্মার্টফোন ছাড়াও অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোন তৈরী করতে শুরু করলো। ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, ফিনল্যান্ডের কোম্পানি, Nokia ভারতে তাদের...

পাখির মৃত্যু থেকে শরীরে ক্যান্সার, 5G নেটওয়ার্ক সত্যি ক্ষতিকারক?

5G নেটওয়ার্ক কবে থেকে ব্যবহার করা যাবে সেই নিয়ে ভারত সহ বিশ্বের বিভিন্ন দেশের মানুষেরা কৌতুহলী! 5G, মোবাইল নেটওয়ার্কের পঞ্চম প্রজন্ম, যার মাধ্যমে 4G...