কোনো ডকুমেন্ট ছাড়াই আধার কার্ডের ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন

aadhaar card address

আপনি আপনার আধার কার্ডে আপনার ঠিকানা আপডেট করতে চান কিন্তু আপনার কাছে কোন আইডেন্টি প্রুফ নেই। সেক্ষেত্রে আপনি কিভাবে ঠিকানা আপডেট করবেন সেটাই আপনাকে এই পোষ্টের মাধ্যমে জানানো হবে। ভারতের আধার কার্ডের কার্যনির্বাহী সংস্থা ইউআইডিএআই কিছুদিন আগে ঘোষণা করে যদি আপনার কাছে কোন ডকুমেন্ট প্রুফ না থাকে তাহলে আপনি আপনার আধার কার্ডের ঠিকানা আপডেট করতে পারবেন। তবে তার জন্য আপনার অ্যাড্রেস ভ্যালিডেশন লেটার দরকার পড়বে। তার জন্য আপনাকে অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে এবং তারপর অ্যাড্রেস ভেরিফায়ারের মাধ্যমে এই কাজটি সম্ভব হবে।


ইউআইডিএআই এই পদ্ধতিটি নিয়ে এসেছে এরকম কিছু মানুষের জন্য যারা সম্প্রতি নিজেদের বাড়ি পরিবর্তন করেছে। আপনিও যদি তাদের মধ্যে একজন হন এবং আপনার আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে চান তাহলে আপনাকে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে।

কে হবে আপনার অ্যাড্রেস ভেরিফায়ার?

অ্যাড্রেস ভেরিফায়ার এমন একজন লোক হতে হবে যিনি তার বাড়ির ঠিকানা আপনাকে প্রমাণ হিসেবে ব্যবহার করতে দেবে। আপনার অ্যাড্রেস ভেরিফায়ার আপনার পরিবারের লোক, বন্ধু, আপনার বাড়ির মালিক এছাড়া আপনার পরিচিত যে কেউ হতে পারে।

1 . রেসিডেন্ট এবং অ্যাড্রেস ভেরিফায়ার দুজনের ফোন নম্বরই আপনার আধার কার্ডের সঙ্গে যুক্ত হওয়া প্রয়োজন।
2 . রেসিডেন্ট এবং অ্যাড্রেস ভেরিফায়ার দুজনের ফোনের ওয়ান টাইম পাসওয়ার্ডই প্রয়োজন হবে।
3 . এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে এবং সেটি রেজিস্টার করে আপনাকে লগইন করতে হবে।
4 . এর পরে আপনি একটি জায়গা দেখতে পাবেন যেখানে লেখা আছে শেয়ার ভেরিফায়ারস ডিটেল। এখানে আপনাকে আপনার অ্যাড্রেস ভেরিফায়ারের আধার নম্বর দিতে হবে।
5 . ভেরিফাইয়ারের রেজিস্টার্ড মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে একটি লিঙ্ক পাঠানো হবে। আপনার ভেরিফায়ার লিংকটিতে ক্লিক করলে ওনার কাছে আরেকটি ওটিপি মেসেজ পাঠানো হবে। এরপর তাকে সেই ওটিপি এবং ক্যাপচা দিয়ে ভেরিফাই করতে হবে।
6 . ভেরিফিকেশন হয়ে যাবার পরে আপনার কাছে এসএমএসের মাধ্যমে সার্ভিস রিকোয়েস্ট নম্বর পাঠানো হবে। এরপর আপনাকে সেই নম্বরটির মাধ্যমে লগইন করতে হবে, আপনার ঠিকানা প্রিভিউ করতে হবে, আপনার লোকাল ভাষা এডিট করতে হবে (যদি প্রয়োজন পড়ে)তারপর সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
7 . এরপর আপনার কাছে একটি চিঠি এসে পৌঁছাবে এবং সাথেই একটি সিক্রেট কোডের সাথে অ্যাড্রেস ভ্যালিডেশন লেটার আপনার ভেরিফাইয়ারের বাড়িতে পৌঁছাবে।
8 . এরপর আপনাকে আবার একবার ইউআইডিএআই-এর ওয়েবসাইটে গিয়ে ‘প্রোসিড টু আপডেট অ্যাড্রেস’ লিংকে ক্লিক করতে হবে। এখানে আপনাকে আপনার আধার নম্বর দিয়ে লগইন করতে হবে এবং তারপর ‘আপডেট ভায়া সিক্রেট কোড’ লিংকে ক্লিক করতে হবে। এখানে আপনাকে আপনার সিক্রেট কোডটি দিতে হবে। তারপরে নতুন ঠিকানাটি ভালো করে যাচাই করে নিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার ঠিকানা আপডেট হয়ে যাবে।