আধার কার্ডের ঠিকানা ও ছবি কিভাবে আপডেট করবেন, জেনে নিন

প্রত্যেক ভারতীয়র জন্য আধার কার্ড একটি অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। আধার কার্ডে যে কোন ভারতীয় নাগরিকের ডেমোগ্রাফিক এবং বায়োমেট্রিক উভয় প্রকার তথ্য সংযোজিত থাকে। তবে কোন কোন সময় এমন থাকে যখন কোন ব্যক্তির তার আধার কার্ডের তথ্য পরিবর্তন করার দরকার হয়ে পড়ে। আজ আমরা এখানে আপনাদের জানাবো, যদি আপনার কখনো আধার কার্ডের তথ্য পরিবর্তন করার প্রয়োজন হয় তাহলে আপনি কিভাবে তা করতে পারবেন।

কিভাবে অ্যাপ্লাই করবেন :

এখানে আপনাকে প্রথমে একটি আধার এনরোলমেন্ট সেন্টার অথবা আধার সেবা কেন্দ্রে গিয়ে UIDAI এর ওয়েবসাইট থেকে আধার এনরোলমেন্ট ফর্মটি ডাউনলোড করতে হবে। তারপর আপনাকে সমস্ত তথ্য এবং ডকুমেন্ট দিয়ে ফর্মটিকে যথাযথভাবে ফিল-আপ করতে হবে। তারপর আপনাকে আধার এনরোলমেন্ট এক্সিকিউটিভ এর কাছে ফর্ম জমা দিতে হবে এবং আপনার বায়োমেট্রিক তথ্যগুলি দিতে হবে। এরপর এক্সিকিউটিভ আপনার একটি ছবি তুলবে। এবং সমস্ত বায়োমেট্রিক এবং ডেমোগ্রাফিক তথ্য ভেরিফাই করবে। এই ফর্মটি ফিলাপ করার জন্য আপনাকে ২৫ টাকা+ জিএসটি জমা করতে হবে। তারপর আপনি একটি একনলেজমেন্ট স্লিপ পাবেন যাতে আপডেট রিকোয়েস্ট নাম্বার বা ইউ আর এন বলে একটি নাম্বার থাকবে। এই নাম্বারটির মাধ্যমে আপনি আপনার কার্ড আপডেটের কাজ কতটা এগিয়েছে সেটা দেখতে পারবেন।

আপডেটেড আধার কার্ডটি ডাউনলোড করবেন কিভাবে :

যদি আপনার আধার কার্ডের ছবি পরিবর্তনের অ্যাপ্লিকেশনটির কাজ সম্পূর্ণ হয়ে যায় তাহলে আপনি আপনার আপডেটেড আধার কার্ডটি UIDAI এর পোর্টাল থেকে অনলাইনের মাধ্যমে ডাউনলোড করতে পারেন। আপনি সেখানে দুটো অপশন পাবেন- নর্মাল আধার কার্ড এবং মাস্কড আধার কার্ড। আপনি সেখান থেকে যে কোন একটি ডাউনলোড করতে পারবেন। আপনাকে অবশ্যই অনলাইন থেকে আপডেটেড কার্ড ডাউনলোড করার পর mAadhaar অ্যাপে আপনার আধার ডিটেলস রিফ্রেশ করতে হবে। এছাড়াও ডিজিলকার অ্যাপেও আধার ডাটা রিফ্রেশ করতে হবে যদি আপনি ডিজিলকার ব্যবহার করেন তাহলে।

আধার ডিটেলস পরিবর্তনের প্রক্রিয়ার কিছু গুরুত্বপূর্ণ পয়েন্ট :

১. আধার কার্ডের ফটো পরিবর্তনের জন্য কোন আলাদা ডকুমেন্ট লাগে না।

২. আপনাকে কোন ছবি জমা দিতে হবে না কারণ আধার এক্সিকিউটিভ আধার কেন্দ্রেই ওয়েব ক্যামেরা দিয়ে আপনার ছবি তুলবে।

৩. ইউ আর এন নম্বরটি দিয়ে আপনার অ্যাপ্লিকেশনের কাজ কতটা এগিয়েছে সেটা দেখতে পারবেন আপনি।


৪. আধার কার্ডের ছবি আপডেট হতে কমবেশি ১০ দিনের কাছাকাছি সময় লাগে।


৫. সেল্ফ সার্ভিস আপডেট পোর্টালের মাধ্যমে আপনি আধার কার্ডের ছবি নিজে আপডেট করতে পারবেন না। আপনাকে আধার কেন্দ্রে অবশ্যই যেতে হবে।

পড়ুন : আধার কার্ড সাথে নিয়ে ঘোরার দরকার নেই, স্মার্টফোনেই হয়ে যাবে কাজ

Last Updated on